সুয়েজ খালে আটকে গেল বিশাল জাহাজ

মিসরের সুয়েজ খালে বিশাল একটি মালবাহী জাহাজ আটকা পড়ায় ওই রুটে চলাচলের পথ বন্ধ হয়ে গেছে।

বিশ্ব বাণিজ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এ জলপথটি বন্ধ হয়ে যাওয়ায় খালটিতে মালবাহী জাহাজ চলাচলে জট তৈরি হয়েছে বলে আল জাজিরা জানিয়েছে।

মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৭টা ৪০ মিনিটের দিকে সুয়েজ খালের উত্তর দিকের বন্দরে ঘটনাটি ঘটে।

ভূমধ্যসাগরের দিকে এগিয়ে যাওয়ার সময় ৪০০ মিটার লম্বা ও ৫৯ মিটার প্রশস্ত, দুই লাখ ২০ হাজার টন ধারণক্ষমতা সম্পন্ন জাহাজটি উত্তরদিকে নিয়ন্ত্রণ হারিয়ে ঘুরে গিয়ে সংকীর্ণ খালটিতে আড়াআড়িভাবে আটকে যায়।

‘এমভি এভার গিভেন’ নামের এই জাহাজটিকে সরিয়ে নিতে সহায়তা করার জন্য অনেকগুলো টাগ বোট কাজে লাগানো হয়েছে। কিন্তু এটিকে সরাতে কয়েকদিন লেগে যেতে পারে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

পানামায় নিবন্ধনকৃত এভার গিভেন জাহাজটি চীন থেকে নেদারল্যান্ডে পণ্য পরিবহণ করছিল।

এভারগ্রিন মেরিন জানিয়েছে, ধারণা করা হচ্ছে, জাহাজটি হঠাৎ প্রবল বাতাসের কবলে পড়ার কারণে এর হাল বিচ্যুত হয়ে যায় এবং দুর্ঘটনাবসত জাহাজের তলা আঘাতপ্রাপ্ত হয়। তখন এটি খালের তলানির সঙ্গে লেগে চলতে থাকে।

ভূমধ্যসাগর ও লোহিত সাগরকে সংযুক্ত করেছে সুয়েজ খাল। এর ফলে সাগর পথে স্বল্পতম দৈর্ঘের মাধ্যমে এশিয়া ও ইউরোপ মহাদেশ সংযুক্ত হয়েছে। ৯৩ কিলোমিটার দীর্ঘ এই জলপথটিতে তিনটি প্রাকৃতিক হ্রদ আছে।

পূর্ণ জোয়ারের সময় জাহাজটিকে আড়াআড়ি অবস্থান থেকে সোজা করা না গেলে মাল নামিয়ে তা করতে হবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। এতে কয়েকদিন লেগে যেতে পারে।



মন্তব্য চালু নেই