মেইন ম্যেনু

সৌদির সঙ্গে দুটি চুক্তি ও চারটি সমঝোতা স্মারক সই

বিদ্যুৎ ও শিল্প খাতসহ বাংলাদেশের বিভিন্ন খাত উন্নয়নের জন্য সৌদি আরবের সঙ্গে দুটি চুক্তি ও চারটি সমঝোতা স্মারক সই করা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বৃহস্পতিবার তাঁর কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে এসব চুক্তি ও সমঝোতা সই হয়।

সৌদি আরবের দুই মন্ত্রী ও ব্যবসায়ীদের ঐতিহাসিক এ সফরে দেড় থেকে আড়াই হাজার কোটি ডলারের বিনিয়োগ আশা করছে বাংলাদেশ।

বাংলাদেশের সঙ্গে ব্যবসা-বাণিজ্য-বিনিয়োগ ও দ্বিপাক্ষিক সম্পর্কে নতুন অধ্যায়ের সূচনা করতে সৌদি আরব সিরিয়াস বলে জানিয়েছেন দেশটির বাণিজ্য ও বিনিয়োগমন্ত্রী।

এর আগে সকালে হোটেল ইন্টার কন্টিনেন্টালে এ কথা জানান তিনি।

চুক্তি সই হয়েছে ১০০ মেগাওয়াটের সৌর ভিত্তিক ইনডিপেনডেন্ট পাওয়ার প্ল্যান্ট (আইপিপি) নির্মাণ এবং ট্রান্সফর্মার ও বৈদ্যুতিক যন্ত্রাংশ উৎপাদন নিয়ে।

সেই সঙ্গে ইউরিয়া ফর্মালডিহাইড-৮৫ প্লান্ট স্থাপন, সৌদি বাংলাদেশ ইনস্টিটিউট অব বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি প্রতিষ্ঠা, ক্যাবল উৎপাদন ও জনশক্তি রপ্তানি বিষয়ে সমঝোতা স্মারক সই হয়েছে।

১০০ মেগাওয়াটের সৌরভিত্তিক ইনডিপেনডেন্ট পাওয়ার প্ল্যান্ট (আইপিপি) নির্মাণ চুক্তিতে সই করে ইলেকট্রিসিটি জেনারেশন কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড এবং সৌদি আরবের আলফানার কোম্পানি।

ট্রান্সফর্মার ও বৈদ্যুতিক যন্ত্রাংশ উৎপাদন নিয়ে চুক্তি সই হয় জেনারেল ইলেক্ট্রিক ম্যানোফেকচারিং কোম্পানি লিমিটেড ও ইঞ্জিনিয়ারিং ডাইমেনশনের মধ্যে।

সৌদি আরবের দুই মন্ত্রীসহ ৩৫ সদস্যের একটি বড় প্রতিনিধিদল বাংলাদেশে বিনিয়োগ নিয়ে আলোচনা করতে বুধবার রাতে একটি বিশেষ ফ্লাইটে করে ঢাকা আসে। প্রতিনিধিদলে সৌদি পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড, সৌদি ফান্ড ফর ডেভেলপমেন্টের সিনিয়র কর্মকর্তা ও বিভিন্ন সৌদি কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তা রয়েছেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।



মন্তব্য চালু নেই