স্থায়ী উপাচার্য নিয়োগের দাবিতে যবিপ্রবিতে মানববন্ধন, শিক্ষার্থীদের ৪৮ ঘণ্টার আল্টিমেটাম

স্থায়ী উপাচার্য নিয়োগের দাবিতে মানববন্ধন করেছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) সাধারণ শিক্ষার্থীরা। এসময় তারা শিক্ষা উপদেষ্টা ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) ৪৮ ঘণ্টার মধ্যে উপাচার্য নিয়োগ দেওয়ার জন্য আল্টিমেটাম দেন। ৪৮ ঘণ্টার মধ্যে উপাচার্য নিয়োগ দেওয়া না হলে কঠোর কর্মসূচি ঘোষণার হুশিয়ারি দেন শিক্ষার্থীরা ।

রবিবার (২২ সেপ্টেম্বর) সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের সমন্বয়ে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

শিক্ষার্থীরা জানান, দীর্ঘদিন ধরে বিশ্ববিদ্যালয়ে স্থায়ী উপাচার্য না থাকায় প্রশাসনিক কার্যক্রমে স্থবিরতা দেখা দিয়েছে। এর ফলে শিক্ষার্থীদের শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে নানা প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হচ্ছে। জরুরী আর্থিক ও প্রশাসনিক দায়িত্বে থাকা ব্যক্তির মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের দীর্ঘমেয়াদী উন্নয়ন এবং শিক্ষার মান বজায় রাখা সম্ভব নয় বলে শিক্ষার্থীরা মনে করছেন।

এ বিষয়ে মানববন্ধনে অংশ নেওয়া কেমিকৌশল বিভাগের শিক্ষার্থী মেহেদী হাসান বলেন, আজকের মানববন্ধনে আমাদের প্রধান দাবি হলো একজন স্থায়ী উপাচার্য নিয়োগ। মাননীয় প্রধান উপদেষ্টা ও শিক্ষা উপদেষ্টার কাছে আমাদের অনুরোধ, যেন দ্রুত আমাদের বিশ্ববিদ্যালয়ে একজন স্থায়ী উপাচার্য দেয়া হয়। কারণ, বিশ্ববিদ্যালয়ের অনেক কাজ এবং শিক্ষার্থীদের অনেক দাবি আটকে রয়েছে, যা স্থায়ী উপাচার্য ছাড়া সমাধান সম্ভব নয়। জরুরী আর্থিক ও প্রশাসনিক দায়িত্বে থাকা স্যারের দায়িত্বের সীমাবদ্ধতা আছে, তিনি সব কিছু করতে পারেন না। আমরা এখানে কোনো বিরোধিতা করতে আসিনি; আমরা শুধু চাই, আমাদের সমস্যার সমাধানের জন্য একজন স্থায়ী উপাচার্য নিয়োগ করা হোক। আমরা এমন একজন উপাচার্য চাই, যিনি কোনো লেজুরবৃত্তিক রাজনৈতিক মতাদর্শের অনুসারী হবেন না,ভালোমানের গবেষক হবেন।”

পরিবেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের শিক্ষার্থী হাবিব আহমেদ শান বলেন, প্রশাসনিক ও আর্থিক দায়িত্বপ্রাপ্ত স্যার আমাদের সকল দাবি মেনে নিতে পারছেন না। তার কাছে আমরা আমাদের দাবিগুলো নিয়েও যেতে পারছি না কারণ তার ক্ষমতার সীমাবদ্ধতা রয়েছে। অতীতে আমাদের ক্যাম্পাসে রাজনৈতিক এবং দুর্নীতি বিষয়ক নানা অনৈতিক কার্যক্রম হয়েছে, কিন্তু এখনো পর্যন্ত এর কোনো কার্যকর সমাধান হয়নি, তার সাথে জড়িত ব্যাক্তিরাও ক্যাম্পাসে রয়েছে। তাছাড়া দায়িত্বের সীমাবদ্ধতায় অনেক কাজেরই সমস্যা হচ্ছে, এই সমস্যাগুলোর সমাধান একজন স্থায়ী উপাচার্য ছাড়া সম্ভব নয়। যেহেতু বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্থায়ী উপাচার্য নিয়োগ হয়েছে, আমরা আমাদের বিশ্ববিদ্যালয়ে দ্রুত স্থায়ী উপাচার্য নিয়োগের জোর দাবি জানাচ্ছি। আমাদের দাবি যদি আগামী ৪৮ ঘণ্টার মধ্যে মানা না হয়, তাহলে আমরা আরো কঠোর আন্দোলনে যাব।”