‘স্বপ্নেও ভাবিনি এমন একটি ঘরে থাকতে পারব’

‘আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার’ এমন স্লোগান হাওরের জেলা সুনামগঞ্জের প্রত্যন্ত গ্রামে জনপ্রিয় এখন। জেলার ১১ উপজেলার প্রত্যন্ত এলাকার তিন হাজার ৯০৮ দরিদ্র পরিবার প্রধানমন্ত্রীর এই উপহার পাচ্ছেন।

ইতিমধ্যে শনিবার (২৩ জানুয়ারি) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে দরিদ্র-আশ্রয়হীন ৪০৭ পরিবারের মধ্যে আনুষ্ঠানিকভাবে ঘরের চাবি ও দলিল বুঝিয়ে দেয়ার নির্দেশ দেন। পরে মঞ্চে থাকা কর্মকর্তারা সুনামগঞ্জ সদর উপজেলার ৫০ গৃহহীন পরিবারের মাঝে ঘরের চাবি ও দলিল প্রদান করেন।

ভিডিও কনফারেন্সের আগে সুনামগঞ্জ সদর উপজেলা পরিষদের আয়োজনে মুজিববর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কতৃক ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান অনুষ্ঠান উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বক্তব্য রাখেন- সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার ফজলুল কবীর, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শরীফুল ইসলাম, সদর উপজেলা কর্মকর্তা ইয়াসমিন নাহার রুমা, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান খায়রুল হুদা চপল, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আবুল কালাম, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার নুরুল মোমেন, শিক্ষাবিদ পরিমল কান্তি দে, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নিগার সুলতানা কেয়া, আবুল হোসেন প্রমুখ।

খোঁজ নিয়ে জানা যায়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীন এবং ভূমি মন্ত্রণালয়ের সিভিআরপি প্রকল্পের আওতায় জেলার ১১ উপজেলার স্ব-স্ব উপজেলা প্রশাসন প্রায় ৬৬ কোটি টাকা ব্যয়ে ঘরগুলো নির্মাণ করেছে। এক লাখ ৭১ হাজার টাকা ব্যয়ে দুই শতক জমিতে দুটি শোবারঘর, একটি রান্নাঘর, একটি বাথরুম এবং প্রতিঘরেই ছোট বারান্দা রয়েছে।

দৃষ্টিনন্দন এই নতুন ঘরগুলো অনেক গ্রামকে ইতোমধ্যে আলোকিত করেছে। প্রত্যেকটি ঘরে পল্লী বিদ্যুৎ বা বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের লাইন থেকে সংযোগও দেয়া হচ্ছে। যেখানে বিদ্যুৎ দিতে সমস্যা হচ্ছে, সেখানে সৌর বিদ্যুতের ব্যবস্থা করা হবে।

গ্রামের দিনমজুর ঝুনু বেগম বললেন, ঘর পেয়ে আমি খুশি। শেখ হাসিনা মাথাগোঁজার ঠাঁই করে দিয়েছেন। আমরা তার জন্য দোয়া করি।

একই ধরনের মন্তব্য করেন এই আশ্রয়ন প্রকল্পে ঘর পাওয়া আলামিন মিয়া, সেলিম মিয়া ও শিরিনা বেগম। এরা সকলেই বললেন, এরকম একটি ঘরে জীবনে তাদের কোনোদিন থাকা হবে, এমন বড় স্বপ্ন কখনোই দেখেন নি তারা।

সুনামগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইয়াসমিন নাহার রুমা বলেন, সুনামগঞ্জ সদর উপজেলায় ১৫০টি আশ্রয়ণ প্রকল্পের ঘর হবে। ইতোমধ্যে ৫০টি ঘরের কাজ শেষ করে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের হাতে ঘরের চাবি ও দলিল তুলে দিয়েছেন।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শরিফুল ইসলাম বলেন, জেলায় তিন হাজার ৯০৮ গৃহহীনকে ঘর তৈরি করে দেয়া হচ্ছে। এরমধ্যে ৪০৭টি ঘরের চাবি ও দলিল ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করে গৃহহীন মানুষের হাতে তুলে দিয়েছেন।



মন্তব্য চালু নেই