২৫০ চুরির পর পুলিশের ফাঁদে ‘নিনজা’ চোর!

দীর্ঘ ৮ বছরের প্রচেষ্টায় অবশেষে এক চোরকে ধরতে পেরেছে জাপানি পুলিশ। ওই চোরের বয়স ৭৪ বছর।

কিন্তু সে সাধারণ কোনো চোর নয়। বলা হচ্ছে, তিনি নিনজা। অন্তত গেমের নিনজার বেশেই তাকে চুরি ও লুটপাট করতে দেখা গেছে।

অপরাধীর বয়স দেখে পুলিশ প্রথমেই ধাক্কা খায়। এক চুরির ঘটনার সময় তিনি মুখে কাপড় না দিয়েই অপারাধকর্ম সারেন। তখনই তাকে চিহ্নিত করা হয়। পরে সম্প্রতি তাকে ধরতে সক্ষম হয় পুলিশ। পুলিশ এখন এই চোরকে নিয়ে নতুন করে ভাবতে শুরু করেছে।

ধারণা করা হচ্ছে, তিনিই হয়তো কুখ্যাত ‘নিনজা অব হেইসেই’।

গত ৮ বছর ধরে সেই নিনজা প্রায় আড়াই শো’র বেশি সংখ্যক চুরি ও লুটপাটের ঘটনা ঘটিয়েছে।
এর আগে যাবতীয় ঘটনার কোনো কিনারাই করতে পারেনি পুলিশ। সিসি ক্যামেরায় কেবল একজন নিনজাকে দেখা গেছে। আর নিনজার তো পা থেকে মাথা পর্যন্ত সবই ঢাকা থাকে। তার কোনো হদিসও মেলেনি কখনও। নিনজা, তাই ছায়ার মতো এসে হাওয়ায় মিলিয়ে যায় সে।

পুলিশের ধারণা ছিল যে, চোরটি হয়তো তরুণ বয়সের কেউ। নয়তো এতোটা নিখুঁতভাবে কেউ এসব কাজ করতে পারে! তা ছাড়া সিসি ক্যামেরায় তার চলাফেরাও কোনো টগবগে তরুণের মতোই মনে হয়েছে। কেবল চুরি ছাড়া আরো কোনো অপরাধ তিনি করেননি।

দেশটির তদন্তকারীদের ভাষ্য মতে, লোকটি কোনো পরিত্যক্ত ভবনে থাকতেন। সেখানেই পোশাক পরিবর্তন করতেন। অন্ধকার নামালেই বেরিয়ে পড়তেন কাজে।

স্থানীয় ওসাকা পুলিশের এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, ঠিক একজন নিনজার মতোই পোশাক ছিল তার। তিনি দেয়াল কিংবা এক ছাদ থেকে অন্য ছাদে অনায়াসে চলে যেতে পারেন। রাস্তার চেয়ে এসব মাধ্যমেই বেশি চলাফেরা করেছেন। একেবারে সত্যিকার এক নিনজা!