অক্টোবরে মতিঝিল ছুটবে মেট্রোরেল

চলতি বছরের অক্টোবরে মতিঝিল পর্যন্ত চলবে মেট্রোরেল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর উদ্বোধন করবেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

রোববার (১৮ জুন) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত ‘আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত এমআরটি ৬-এর কার্যক্রম শুরু: অগ্রগতি, সম্ভাবনা ও অন্যান্য’ শীর্ষক সেমিনারে তিনি এ তথ্য জানান।

ওবায়দুল কাদের বলেন, চলতি বছরই নির্বাচনের আগে এলিভেটেড এক্সপ্রেসওয়ের তেজগাঁও পর্যন্ত কাজ শেষ হবে। পরের ধাপে সিটি করপোরেশন ও অন্যান্য সংস্থার সঙ্গে যে জটিলতা আছে তা মিটিয়ে কাজ এগিয়ে নেওয়া হবে।

মেট্রোরেলে পোস্টার সাটানোকে রুচির দুর্ভিক্ষ বলে অভিহিত করেন ওবায়দুল কাদের। যারা এই কাজের সঙ্গে জড়িত তাদের সবাইকে আইনের আওতায় আনা হবে বলেও জানান তিনি।

অর্থনীতির উন্নয়নের পাশাপাশি পরিবেশকেও গুরুত্ব দেওয়ার কথা বলেন সেতুমন্ত্রী। সব জায়গায় ধূমপান ঠেকাতে ঢাকা সিটি করপোরেশনের দুই মেয়রকে আহ্বান জানান ওবায়দুল কাদের।

এর আগে ওবায়দুল কাদের বলেছিলেন, চলতি বছরের নভেম্বরের মধ্যে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চালু হবে।

৩৩ হা্জার ৪৭২ কোটি টাকা ব্যয়ে ঢাকার উত্তরা থেকে মতিঝিল হয়ে কমলাপুর পর্যন্ত তৈরি হচ্ছে বাংলাদেশের প্রথম মেট্রোরেল। এর মধ্যে মেট্রোর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার অংশ গত বছরের ডিসেম্বরে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বর্তমানে মেট্রোর এ অংশে সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত ট্রেন চলাচল করছে।