অভিনয়ের বিকল্প বেছে নিলেন আলিয়া!

কেবল অভিনয়েই নয়, বাবা ও বড় বোনের মতো সিনেমা প্রযোজনাতেও হাত পাকিয়েছেন আলিয়া ভাট। এবার লেখালেখিতেও নিজের পারদর্শিতার স্বাক্ষর রাখলেন এই বলিউড অভিনেত্রী।

সম্প্রতি তিনি দ্য অ্যাডভেঞ্চারস অফ এড-এ-মাম্মা: এড ফাইন্ডস এ হোম নামক একটি শিশুতোষ ছবির বইয়ের লেখক হয়েছেন। রোববার সাংবাদিকদের ডেকে সেই ঘোষণাই দিলেন আলিয়া।

অভিনেতা রনবীর কাপুরের সঙ্গে গাঁটছড়া বাঁধার পর একটি কন্যা সন্তানের জন্মও দিয়েছেন অভিনেত্রী। তার ১৯ মাস বয়সি কন্যার নাম রাহা। তাকে নিয়েই এখন নানা স্বপ্ন দেখেন আলিয়া। শিশু কন্যা রাহাকে একটা বছর সবার চোখের আড়ালেই রেখেছিলেন আলিয়া।

তবে অভিনয় পরিবারের সন্তানকে কি আর ক্যামেরার লেন্সের আড়ালে রাখা সহজ কাজ! আলিয়া জানালেন, ছোট্ট রাহা এখন যেভাবে ক্যামেরা বুঝতে শিখেছে, তাতে রীতিমত চমকে যান তিনি নিজেই।

মেয়ে রাহাকে নিয়েই অভিনয়ের বাদ-বাকি সময় কাটান আলিয়া। আর এবার জীবনের অন্যতম বড় সিদ্ধান্ত নিয়ে নিলেন তিনি। লেখক হিসেবেই মনোনিবেশ করতে চান আলিয়া।

সম্প্রতি বাচ্চাদের পোশাকের ব্র্যান্ড Ed-a-Mamma দ্বারা অনুপ্রাণিত হয়ে লিখে ফেলেন Ed Finds A Home নামে সিরিজের প্রথম বই। শিশুদের বইয়ের চিত্রশিল্পী তানভি ভাট বইটির চিত্র অঙ্কন করেছেন।

আলিয়া বলেন, ‘একটি নতুন দুঃসাহসিক কাজ শুরু করলাম। ‘এড একটি বাড়ি খুঁজে পায়’ শিরোনামে বইয়ের একটি নতুন সিরিজ লেখার কাজ শুরু করলাম, যা এড-এ-মাম্মার থেকে অনুপ্রাণিত। আমার শৈশব ছিল গল্প বলার এবং গল্পকারে পরিপূর্ণ.. এবং একদিন আমি একটি স্বপ্ন দেখেছিলাম। আমার ভেতরের সেই শিশুটিকে বের করে এনে শিশুদের জন্য বইয়ের মধ্যে রাখার জন্য..আমি আমার সহকর্মী গল্পকার বিবেক কামাথ, শাবনম মিনওয়ালা এবং তানভি ভাটের কাছে অত্যন্ত কৃতজ্ঞ। যারা তাদের চমৎকার ধারণা, ইনপুট এবং কল্পনা দিয়ে আমাদের প্রথম বইটি আনতে সাহায্য করেছেন।’

আলিয়া ভাট জানান, ‘গ্রহের যত্ন নেওয়া এবং পোষা প্রাণীর সঙ্গে বন্ধুত্ব’ বিষয়ক এই বইটি মূলত একটি ছবির বই। এড ফাইন্ডস এ হোম শিরোনামের এই বইটি পাফিন বুকস ইন্ডিয়া কর্তৃক প্রকাশিত হয়েছে।

আলিয়া ভাট ২০২০ সালে কিডসওয়্যার এবং মাতৃত্ব পরিধানের ব্র্যান্ড এড-এ-মাম্মা প্রতিষ্ঠা করেন। গত বছর রিলায়েন্স রিটেল পোশাক লেবেলে ৫১ শতাংশ শেয়ার নিয়ে এটি যৌথ উদ্যোগে প্রবেশ করে। ২০২১ সালে লাস্যময়ী এই অভিনেত্রী ইটারনাল সানশাইন প্রোডাকশন নামে একটি প্রোডাকশন ব্যানারও চালু করেন।
সূত্র- ইন্ডিয়া এক্সপ্রেস।