অভিবাবকহীন সিলেট নগরীর ফুটফাত, সিএনজি অটোরিক্সার স্ট্যান্ড ও হকারদের দখলে

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে সরকার পতনের পর পরই বদলে যাচ্ছে সময়ে সময়ে সিলেট নগরীর সৌন্দর্যের চিত্র। সিলেট সিটি মেয়র আনোয়ারুজ্জামান হকারদের পূর্ণভাসন করে দেওয়ার সিলেটের ফুটপাত হয়ে ছিলো হকার মুক্ত, বৃদ্ধি পেয়ে ছিলো সৌন্দের্য্যরে।

সরকার পরিবর্তনের পর পরই চম্পট দেন সিলেট মেয়র আনোয়ারুজ্জামান এর পরই দখল করে নেয় ফুটপাত অটোরিক্সা ও বিভিন্ন ব্যবসার হকাররা। এ অবস্থায় নগরীতে সৃষ্টি হচ্ছে দীর্ঘ যানজটের। এ কারণে যাত্রীদে পোহাতে হচ্ছে চরম দুর্ভোগ।

সরেজমিনে নগরী কোর্ট পয়েন্টের আশ-পাশে সিএনজি অটোরিক্সার অবৈধ স্ট্যান্ড গড়ে তুলতে দেখা গেছে। পাশাপাশি বন্দরবাজার, জিন্দাবাজার এমনকি তালতলা এলাকাও চলে গেছে ভ্রাম্যমাণ হকারদের দখলে। এ নিয়ে উদ্বিগ্ন সচেতন মহল।

সিলেট সিসিকের সংশ্লিষ্টরা জানান, গত ৫ আগ শেখ হাসিনা দেশ ছেড়ে পলায়নের পর সিলেট সিটি কর্পোরেশনের কার্যক্রমেও হযবরল অবস্থার সৃষ্টি হয়। এরই মধ্যে স্থানীয় সরকার মন্ত্রণালয় সিসিক মেয়র আনোয়রুজ্জামা চৌধুরীকে বরখাস্ত করেছে। ৫ আগস্টের পর তার (আনোয়ারুজ্জামান) অবস্থান সম্পর্কে নিশ্চিত হওয়া যাচ্ছে না। মন্ত্রণালয় থেকে সিলেটের বিভাগীয় কমিশনারকে সিসিকের প্রশাসকের দায়িত্বে বসানো হয়েছে।

এদিকে, সিসিকের জনসংযোগ শাখা থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, নগরীর যানজট নিরসন ও ফুটপাত অবৈধ দখলমুক্ত করতে উচ্ছেদ অভিযান চালু করা হবে তাদের পক্ষ থেকে। রোববার (১ সেপ্টম্বর) সকাল ১১টায় নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে এ অভিযান পরিচালিত হবে।