শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলনে

আওয়ামী পেটোয়া বাহিনীর হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে গণতান্ত্রিক বাম ঐক্য

গণতান্ত্রিক বাম ঐক্যের জরুরী সভা আজ মঙ্গলবার (১৬ জুলাই) সকাল ১১ টায় জোটের অস্থায়ী কার্যালয় সেগুনবাগিচায় অনুষ্ঠিত হয়। উক্ত সভায় সভাপতিত্ব করেন গণতান্ত্রিক বাম ঐক্যের সমন্বয়ক ও প্রগতিশীল গণতান্ত্রিক দল (পিডিপি)’র মহাসচিব হারুন আল রশিদ খান।

উপস্থিত ছিলেন বাংলাদেশের সাম্যবাদী দল (এমএল)’র সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা কমরেড হারুন চৌধুরী, সমাজতান্ত্রিক মজদুর পার্টির সাধারণ সম্পাদক কমরেড ডাঃ সামছুল আলম ও সোস্যাল ডেমোক্রেটিক পার্টির আহবায়ক আবুল কালাম আজাদ।

সভায় বক্তারা বলেন, স্বৈরাচার শেখ হাসিনা ক্ষোভের বহিঃপ্রকাশে যে ভাষা ব্যবহার করেছে তা স্পষ্ট সংবিধান পরিপন্থী। তার উস্কানিতে শান্তিপূর্ণ শিক্ষার্থীদের আন্দোলনে স্বৈরশাসকের লেলিয়ে দেয়া পেটোয়া বাহিনী অতীতের সকল স্বৈরাচারের নির্যাতনের ইতিহাস ভঙ্গ করে নৃশংস বর্বরোচিত হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাতের অন্ধকারে ছাত্রাবাসগুলোতে শিক্ষার্থীদের খুঁজে খুঁজে নির্যাতন চালায় আওয়ামী পেটোয়া বাহিনী। ছাত্রীদের হলে ঢুকে পেটোয়া বাহিনী শারীরিক ও পাশবিক নির্যাতন চালায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, প্রক্টর, প্রভোস্ট, কোন প্রশাসন আছে বলে দেখা যায় নাই। এই ন্যাক্কারজনক ঘটনার পরেও শিক্ষার্থীদের নিরাপত্তা দিতে ব্যর্থ নির্লজ্জ উপাচার্যের এই মুহুর্তে পদত্যাগ করতে হবে।

গণতান্ত্রিক বাম ঐক্যের উদাত্ত আহ্বান, স্বৈরাচার বিরোধী রাজপথে আন্দোলনরত সকল রাজনৈতিক দলের সকল ভেদাভেদ ভুলে শিক্ষার্থীদের পাশে দাঁড়ানোর এখনই সময়।