আন্দোলনরত শিক্ষক নেতাদের সঙ্গে বৈঠকে বসবেন ওবায়দুল কাদের

আগামীকাল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে বৈঠকে বসবে সর্বজনীন পেনশন বাতিলের দাবিতে আন্দোলনরত বিশ্ববিদ্যালয় শিক্ষক ফেডারেশন। একথা জানিয়েছেন সংগঠনটির মহাসচিব ড. নিজামুল হক ভূঁইয়া।

বুধবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় সাংবাদিকদের একথা জানান সংগঠনটির মহাসচিব ড. নিজামুল হক ভূঁইয়া। সেখানে সর্বজনীন পেনশন স্কিম বাতিলের দাবিতে কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি পালন করছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

ড. নিজামুল হক ভূঁইয়া বলেন, ‘বুধবার সন্ধ্যায় কাদের সাহেব আমাদের সঙ্গে মিটিংয়ের সময় দিয়েছিলেন। কিন্তু পরে সেটি তিনি বৃহস্পতিবার সকালে ঠিক করেছেন।’
অবস্থান কর্মসূচি চলবে কি না জানতে চাইলে নিজামুল হক বলেন, ‘আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত সর্বাত্মক আন্দোলন চলতে থাকবে।’

দেশের ৩৫টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা কর্মচারীরা তৃতীয় দিনের মতো কর্মবিরতি পালন করছেন। আজও বন্ধ আছে ক্লাশ-পরীক্ষাসহ একাডেমিক কার্যক্রম। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পালন করা হচ্ছে অবস্থান কর্মসূচীও। আন্দোলনরত শিক্ষকরা প্রত্যয় স্কিমকে বৈষম্যমূলক দাবি করছেন। এছাড়া তাদের দাবি সুপারগ্রীডে উন্নীত করাসহ আলাদা বেতন স্কীম ঘোষণারও।

গত ১ জুলাই থেকে আন্দোলন করছেন শিক্ষকরা। ওই দিন প্রশাসনিক ভবনের যাবতীয় কার্যক্রম বন্ধ রাখা হয়। এছাড়া একাডেমিক কার্যক্রম থেকেও বিরত ছিলেন শিক্ষকরা। ফলে বন্ধ রয়েছে বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষাসহ প্রশাসনিক সব কার্যক্রম।

এদিকে, পেনশন স্কিম ‘প্রত্যয়’ অন্তর্ভুক্তির প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের কর্মবিরতির তৃতীয় দিন আজ। আন্দোলনের ফলে অচল হয়ে পড়েছে ক্লাস পরীক্ষা ও প্রশাসনিক কার্যক্রম। সকাল থেকেই বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরা বিক্ষোভ করেন ক্যাম্পাস প্রাঙ্গণে।