আবু সাঈদ বাংলাদেশকে মুক্ত করার ইতিহাস : মির্জা ফখরুল

বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আজকে এই পীরগঞ্জের মাটির ইতিহাস। আপনাদের ছেলে আবু সাঈদ মুক্ত করার ইতিহাস। বৈষম্য বিরোধী আন্দোলনে আবু সাঈদ জীবন উৎসর্গ করেছেন। আবু সাঈদ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় মেধাবী শিক্ষার্থী ছিলেন। আবু সাঈদের মত শত শত ছাত্র-জনতা বুকের তাজা রক্ত দিয়ে বাংলাদেশ স্বাধীন করেছে। আমি তাদের সেলুট জানাই। আন্দোলনরত লক্ষ লক্ষ মানুষের ভয়ে বিনা ভোটের ফ্যাসিস্ট সরকার শেখ হাসিনা দেশ ছেড়ে পালিয়েছে। সে পালিয়ে গিয়েও বসে নাই সে ভারত থেকে বাংলাদেশের সংখ্যালঘুদের উপর নির্যাতন হচ্ছে ধোয়া তুলে বিশ্বের কাছে দেশকে কলঙ্কিত করছে।

মির্জা ফখরুল বলেন, শেখ হাসিনা বলেছিল সে দেশ ছেড়ে পালাবে না, দম্ভ করে বলেছিল আমি শেখ মুজিবুর রহমানের কন্যা আমি পালাই না- সে আজ কোথায়!

তিনি বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর ৬০ লক্ষ মানুষের নামে মিথ্যা মামলা দিয়েছে। প্রায় ১ হাজার লোককে গুম করেছে, প্রায় ৩ হাজার লোককে হত্যা করেছে, হাজার হাজার লোককে বিভিন্ন সময় গ্রেফতার করেছে, আমি ১১ বার জেলে গিয়েছে। তিনি বলেন, দেশে হত্যাকারীদের দল আওয়ামী লীগ। তাদের দোসরদের নিয়ে আবার ষড়যন্ত্র ও চক্রান্ত করছে। তিনি আরো বলেন, হিন্দু সম্প্রদায়ের লোকেরা আমাদের ভাই, হাজার বছর থেকে আমরা একসাথে আছি। অথচ ভারতীয় বিভিন্ন মিডিয়ায় বাংলাদেশ নিয়ে অপপ্রচার চালিয়ে নৈরাজ্য সৃষ্টি করতে চায়।

বুধবার (১৪ আগস্ট) বিকেলে রংপুরের পীরগঞ্জের জাফরপাড়া বাবনপুর গ্রামে কোটা সংস্কার আন্দোলনে পুলিশের গুলিতে নিহত বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবু সাঈদের কবর জিয়ারত ও তার পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলা শেষে জাফর পাড়া আলিম মাদ্রাসা মাঠে এক সম্প্রীতি সমাবেশে বক্তৃাতা দেন।

রংপুর জেলা বিএনপি’র আহ্বায়ক সাইফুল ইসলামের সভাপতিত্বে বক্তৃতা দেন- বিএনপি, রংপুর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক আসাদুজ্জামান দুলু, কামরুজ্জামান রতন, নাজিমুদ্দিন আলম,রংপুর বিভাগীয় বিএনপির সমন্বয়ক আব্দুল খালেক, রংপুর জেলা বিএনপি’র সদস্য সচিব আনিছুর রহমান লাকু, বিএনপি নেতা সামছুজ্জামান সামু, পীরগঞ্জ উপজেলা বিএনপি’র মাহমুদুন্নবী পলাশ প্রমূখ।