আসছে ওয়ার্নের আত্মজীবনী ‘নো স্পিন’

তিনি অস্ট্রেলিয়ার জীবন্ত কিংবদন্তি। তাঁর হাত থেকে বল পড়লে ভিমড়ি খেত ব্যাটসম্যানরা। এই শতাব্দীর সেরা ডেলিভারিটা এসেছিল তাঁর হাত থেকেই৷ মাঠের বাইরেও শতাব্দীর সেরা বিতর্কিত ক্রিকেটারও হলেন অসি লেগ-স্পিনার শেন ওয়ার্ন৷ অক্টোবরে প্রকাশিত হচ্ছে স্পিনের জাদুকর ওয়ার্নের আত্মজীবনী ‘নো স্পিন’৷ ৪ অক্টোবর আত্মপ্রকাশ করছে ওয়ার্নের এই আত্মজীবনী।

ওয়ার্ন আর দশটা ক্রিকেটারের মতো চলেন না। তাঁর একটা দর্শন আছে। সেই দর্শন হলো জীবনটা উপভোগ করা।ফুটবলে ডিয়েগো ম্যারাডোনা যেমন নিত্যনতুন বান্ধবী বদলান ক্রিকেটে ওয়ার্নও তাই। বলা চলে ক্রিকেটের ম্যারাডোনা ওয়ার্ন। তাঁর বান্ধবীর সংখ্যা কত তিনি নিজেও বলতে পারবেন না। এই বান্ধবীদের পাল্লায় পড়া ওয়ার্নকে ডিভোর্স দিয়ে চলে গেছেন তাঁর স্ত্রী। এসব নিশ্চয় থাকবে ওয়ার্নের আত্মজীবনীতে। লেগ স্পিনটাকে শিল্প বানিয়ে ফেলা ওয়ার্ন জীবনে বিতর্কও কম করেননি। নিশ্চয় এসব বিষয়ও উঠে আসবে তাঁর আত্মজীবনীতে।

ইংল্যান্ডের প্রকাশনা সংস্থা ইবুরি প্রেসের তরফে জানানো হয়, ওয়ার্নারের মিমোর ‘নো স্পিন’ সারা বিশ্বেই ৪ অক্টোবর রিলিজ করবে৷ ‘নো স্পিন’ হেড লাইনের পিছনেই লুকিয়ে রয়েছে গল্প৷ থাকছে মাঠ ও মাঠের বাইরে অনেক অজানা গল্প।

ডেপুটি পাবলিশার অ্যান্ড্রু গুডফেলো বলেছেন, ‘ক্যারিয়ারে আমাদের সবচেয়ে বেশি যন্ত্রণা দিলেও শেন ওয়ার্ন ইংল্যান্ডের সমর্থক ও ক্রিকেটারদের অনুপ্রেরণা জোগায়৷ ওর অসাধারণ অবদানের কথা বাদ দিয়ে ক্রিকেটের কথা ভাবা যায় না৷ এ রকম এক কিংবদন্তির আত্মজীবনী প্রকাশ করতে পেরে ইবুরির তরফে আমরা ভীষণ রোমাঞ্চিত এবং সম্মানিত৷’

শেন ওয়ার্নের জন্ম ১৩ সেপ্টেম্বর, ১৯৬৯৷ ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা বোলারের সম্মান পেয়েছেন সাবেক এই লেগ-স্পিনার৷ তাঁর টেস্টে অভিষেক হয়েছিল ১৯৯২ সালে৷ ভারতের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার ৩৫০তম ক্রিকেটার হিসেবে টেস্ট অভিষেক হয় ওয়ার্নের৷ দেশের হয়ে ১৪৫টি টেস্ট এবং ১৯৪টি ওয়ানডে খেলেছেন৷ দুই ফরম্যাট মিলিয়ে ওয়ার্নের ঝুলিতে রয়েছে ১০০১টি আন্তর্জাতিক উইকেট।

প্রথম বোলার হিসেবে টেস্ট ক্রিকেটে ৭০০ উইকেটের মাইলফলকে পৌঁছান ওয়ার্ন।পাঁচ বছর আগে অর্থাৎ ২০১৩ সালে সব ধরনের ক্রিকেট থেকে অবসর নেন৷ অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিতে না পারলেও আইপিএলে রাজস্থান রয়্যালসকে নেতৃত্বে দিয়ে চ্যাম্পিয়ন করেন ওয়ার্ন।