ইবিতে প্রোগ্রামিং ভাষা প্রতিযোগিতা শুরু ১০জুলাই

ইসলামী বিশ্ববিদ্যালয়ে সি, সি + +, জাভা ও পাইথনসহ আন্তর্জাতিকভাবে স্বীকৃত প্রোগ্রামিং ভাষার উপর আন্তঃবিশ্ববিদ্যালয় প্রোগ্রামিং প্রতিযোগিতা ও সেমিনারের আয়োজন করতে যাচ্ছে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ (সিএসসি)। আগামী ১০জুলাই বিভাগটির প্রোগ্রামিং ক্লাব কম্পিটিটিভ প্রোগ্রামারস্ ইউনিয়নের উদ্যোগে এই আয়োজন শুরু হবে। এতে বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে বলে জানিয়েছে বিভাগটি।

প্রতিযোগিতার প্রথম ধাপে আগামী ১০জুলাই মক কন্টেস্ট অনুষ্ঠিত হবে। দ্বিতীয় ধাপে আগামী ১৩জুলাই মূল কন্টেস্ট, সেমিনার ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হবে।

দলভিত্তিক এই প্রতিযোগিতায় দুজন সদস্যের সমন্বয়ে একটি দল গঠিত হবে। প্রতিটি দলকে প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য ১০০০ টাকা বাবদ https;//forms.gle/jKekQnDUhcNZavmV7 লিংকে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন ১২জুন শুরু হয়ে চলবে ৩০জুন পর্যন্ত। অংশগ্রহণকারী বিজয়ী দলের জন্য রয়েছে ১০ হাজার টাকা সমমূল্যের পুরস্কার।

আয়োজনটির উপদেষ্টা হিসেবে থাকবেন বিভাগের সভাপতি অধ্যাপক ড. রবিউল হক, অধ্যাপক ইব্রাহিম আব্দুল্লাহ ও সহযোগী অধ্যাপক মোজাহিদুল ইসলাম।

এ বিষয়ে বিভাগের সভাপতি অধ্যাপক ড. রবিউল হক বলেন, শিক্ষার্থীদের মাঝে প্রোগ্রামিং দক্ষতা উন্নয়নের পাশাপাশি প্রতিযোগিতামূলক মনোভাব গঠন করাই আমাদের লক্ষ্য। এটাই আমাদের প্রথম আয়োজন নয়। তবে এবারের আমরা একটু বড় আকারে করার চেষ্টা করছি। এবারের আয়োজনে সিএসসি বিভাগের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিভাগের বর্তমান শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবেন। এছাড়াও পরবর্তী বছরও আমরা এই আয়োজনের ধারাবাহিকতা বজায় রাখবো।