ইবিতে র‌্যাগিংয়ের ঘটনায় ৩ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার

ইসলামী বিশ্ববিদ্যালয়ের এক নবীন শিক্ষার্থীকে বিবস্ত্র করে রাতভর র‌্যাগিংয়ের দায়ে তিন শিক্ষার্থীকে ১ বছরের জন্য সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এছাড়াও ঘটনার সাথে জড়িত অন্য দুই শিক্ষার্থীকে সর্তক করা হয়েছে। শনিবার (২ জুন) ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান স্বাক্ষরিত পৃথক অফিস আদেশে এ তথ্য জানা গেছে। অফিস আদেশে বলা হয়েছে, ২৯মে বিশ^বিদ্যালয়ের ছাত্র শৃঙ্খলা কমিটির ১৩ তম সভায় গঠিত তদন্ত কমিটির সুপারিশের আলোকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। আগামী সাত কার্য দিবসের মধ্যে বহিষ্কৃতদের আত্মপক্ষ সমর্থনের জন্য লিখিতভাবে জবাব দিতে বলা হয়েছে। অন্য দুইজনকে ভবিষ্যতে এ ধরনের কর্মকান্ডে জড়িত হলে স্থায়ীভাবে বহিষ্কার করা হবে বলে অফিস আদেশে উল্লেখ করা হয়েছে।

এক বছরের জন্য বহিষ্কৃতরা হলেন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের মো: সাগর প্রামাণিক ও মো: উজ্জ্বল ও শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের একই শিক্ষাবর্ষের মুদািস্সর খান কাফি। এছাড়াও অর্থনীতি বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের নাসিম আহমেদ মাসুম ও ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন বিভাগের ২০২২-২৩ শিক্ষাবর্ষের মিসনো আল আসনাওয়ীকে সর্তক করা হয়েছে।

উল্লেখ্য, গত ৭ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের লালন শাহ হলের ১৩৬ নম্বর কক্ষে (গনরুম) এক নবীন শিক্ষার্থীকে র‌্যাগিয়ের অভিযোগ উঠে শাখা ছাত্রলীগের দুই কর্মীর বিরুদ্ধে। র‌্যাগিং এর একপর্যায়ে অভিযুক্ত তিনজন ভুক্তভোগীকে জোরপূর্বক উলঙ্গ করেন। এছাড়াও তাকে উলঙ্গ অবস্থায় হাত উচিয়ে টেবিলের উপর দাড়িয়ে থাকতে বলা হয়। রাত সাড়ে ১২ টা থেকে ভোর ৪ টা পর্যন্ত চলে এ অমানবিক নির্যাতন। পরে নাকে খত ও তার বিছানা সামগ্রী কক্ষের বাইরে ফেলে দেওয়ার অভিযোগও তুলেন ওই ভুক্তভোগী। এ ঘটনায় বিশ^বিদ্যালয় ও হল প্রশাসন থেকে দুটি তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্তে র‌্যাগিংয়ে নির্যাতনের সত্যতা পায় উভয় কমিটি।