ইবির প্রথম বাসকে ভাস্কর্যে রূপ দেওয়ার দাবি শিক্ষার্থীদের

ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রথম বাস (কুষ্টিয়া চ-০০১) ভাস্কর্যের মতো করে স্থাপনের দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। মঙ্গলবার (১৪ মে) দুপুরে এই দাবিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর স্মারকলিপি দেওয়া হয়।

উপাচার্য অনুপস্থিত থাকায় স্মারকলিপি গ্রহণ করেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া। এর আগে গত রবিবার বিশ্ববিদ্যালয়ে এটি ভাস্কর্য করে রাখতে গণস্বাক্ষর কর্মসূচি করেছেন শিক্ষার্থীরা।

স্মারকলিপিতে শিক্ষার্থীরা দাবি করেন, অনেক আগ থেকেই বাসটি চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। বাসটি হয়তো নিলামে বিক্রি করা হবে। আমরা মনে করি এই বাসটির সাথে ইবির ইতিহাস জড়িয়ে রয়েছে। তাই বিশ্ববিদ্যালয়ের মেইন গেটের পাশে ভাস্কর্যের মতো করে স্থাপন করা হোক। তাহলে এটি বিশ্ববিদ্যালয়ের নতুন ভাস্কর্য হিসেবে রূপ নেবে।

বিশ্ববিদ্যালয়ের পরিবহণ প্রশাসক অধ্যাপক ড. আনোয়ার হোসেন বলেন, বাসটি সংরক্ষণ করা হলে তা বিশ্ববিদ্যালয়ে একটা স্মৃতি হয়ে থাকবে। তবে পুরাতন বাস নিলামে দেওয়া হলে রেফারেন্সে ইউজিসি থেকে নতুন বাস পাওয়া যাবে। এক্ষেত্রে সংরক্ষণ করলে আমরা নতুন বাস পাবো না। এখন বিষয়টি প্রশাসন সিদ্ধান্ত নিলে সংরক্ষণ করা হবে।

কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া বলেন, ইউজিসি থেকে বিশ্ববিদ্যালয়ের যে কোন বাস নিলামে উঠানোর বাধ্যবাধকতা রয়েছে। যদি বাসটি নিলামে না উঠানো হয়, তাহলে ইউজিসি থেকে একটা বাস কম পাবো। তবুও উপাচার্যের সাথে কথা বলে বিষয়টি দেখছি।