ইরানের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করতে চায় ইরাক

ইরাকের অর্থনীতি অনেকটাই ইরানের ওপর নির্ভরশীল। কাজেই তেহরানের ওপর বেশ কয়েকটি মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করতে চাচ্ছে বাগদাদ। ইরাকি সরকার ও কেন্দ্রীয় ব্যাংক কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

চলতি বছরের শুরুর দিকে ইরানের সঙ্গে বহুপক্ষিয় পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এর পর দেশটির ওপর নতুন করে বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপ করেন।

ওয়াশিংটন জানিয়েছে, যারা এ নিষেধাজ্ঞা অমান্য করবে, তাদেরকে পরিণতি ভোগ করতে হবে। এতে বিপর্যয়ের মুখে পড়ে যায় বাগদাদ।

কারণ ইরাক তার গুরুত্বপূর্ণ সব রসদ পাশের দেশ ইরান থেকেই আমদানি করে। কিন্তু যুক্তরাষ্ট্র বাগদাদকে নিরাপত্তা ও প্রশিক্ষণ সহযোগিতা দিয়ে থাকে।

যুক্তরাষ্ট্রের কাছে নিষেধাজ্ঞা উপেক্ষার এই অনুরোধ ইরাকির প্রধানমন্ত্রী হায়দার আল আবাদির রাজনৈতিক কৗশলে গুরুত্বপূর্ণ পরিবর্তন বলে মনে করা হচ্ছে। তিনি শুরুর দিকে বলেছিলেন, ইরাক মার্কিন নিষেধাজ্ঞা পুরোপুরি মেনে চলবে।

এতে বিরোধীদের কাছ থেকে ব্যাপক সমালোচনার মুখোমুখি হন তিনি।

ইরাকি কর্মকর্তাদের বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, একটি প্রতিনিধি দল ওয়াশিংটন সফরে গিয়ে নিষেধাজ্ঞার প্রয়োগ থেকে মুক্তির আবেদন করবেন। কিন্তু কখন তারা এই সফর করবেন, তা জানা যায়নি।

দেশটির কেন্দ্রীয় ব্যাংকের এক কর্মকর্তা বলেন, নিষেধাজ্ঞা মেনে চলার বাধ্যবাধকতা থেকে নিষ্কৃতি চাওয়ার পরিকল্পনা সরকারের রয়েছে। খুব দ্রুতই এটা ঘটবে।