ইরানে ভোট হয় যেভাবে

ইরানে আগাম প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। স্থানীয় সময় শুক্রবার (২৮ জুন) সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়েছে, যা চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে।

গত মাসে প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এক হেলিকপ্টার দুর্ঘটনায় মারা যাওয়ায় নির্ধারিত সময়ের এক বছর আগেই দেশটিতে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

শুক্রবার স্থানীয় সময় সকাল ৮টায় (বাংলাদেশ সময় সকাল সাড়ে ১০টায়) ভোটগ্রহণ শুরু হবে এবং তা একটানা সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে, তবে এরপরও ভোটার উপস্থিতি থাকলে ভোটদানের সময় মধ্যরাত পর্যন্ত বর্ধিত হতে পারে।

এছাড়া ভোটগ্রহণের পর যেহেতু ব্যালটগুলো ম্যানুয়ালি গণনা করা হয়, তাই চূড়ান্ত ফলাফল আগামী দুই দিনের মধ্যে ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে। যদিও ফলাফলের প্রাথমিক প্রবণতা বা প্রাথমিক পরিসংখ্যান শিগগিরই সামনে আসতে পারে।

যদি কোনো প্রার্থী শূন্য ভোটসহ প্রদত্ত সমস্ত ব্যালট থেকে কমপক্ষে ৫০ শতাংশের বেশি ভোট পেয়ে না জিততে পারেন, তবে নির্বাচনের ফলাফল ঘোষণার পর প্রথম শুক্রবার শীর্ষ দুই প্রার্থীর মধ্যে ফের রান-অফ রাউন্ডের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা প্রার্থীদের মধ্যে তিনজন কট্টরপন্থি এবং একজন তুলনামূলক মধ্যপন্থি। মধ্যপন্থি ওই প্রার্থীকে সংস্কারবাদী দল সমর্থন করছে।গত চার বছরে ইরানে ভোটার উপস্থিতি কমেছে, কারণ বেশিরভাগ তরুণ জনগোষ্ঠী রাজনৈতিক ও সামাজিক বিধিনিষেধের মধ্যে পড়েছে।

শুক্রবারের নির্বাচনে ১৮ বছর বা তার বেশি বয়সী যেকোনো ইরানি ভোট দিতে পারবেন। সারাদেশে ৫৮ হাজার ৬৪০টি ভোটকেন্দ্র রয়েছে, যা মসজিদ, স্কুল ও অন্যান্য সরকারি ভবনে স্থাপন করা হয়েছে।

একজন ভোটারকে প্রথমে তার জাতীয় পরিচয়পত্র দেখাতে হবে এবং একটি ফর্ম পূরণ করতে হবে।

তারপরে তারা একটি তর্জনী কালিতে ডুবিয়ে ফর্মটিতে একটি মুদ্রণ তৈরি করে, যখন কর্মকর্তারা তাদের আইডিতে স্ট্যাম্প দেয় যাতে একজন ভোটার দুবার ভোট দিতে না পারে। গোপন ব্যালটে, একজন ভোটার যে প্রার্থীকে ভোট দিচ্ছেন তার নাম এবং সংখ্যাসূচক কোড লিখে ব্যালট বাক্সে ফেলে দেন।

শুক্রবার সকালে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দেশের ভেতরে ও বাইরে মোট ৬১ লাখ ৫২ হাজার ৩২১ জন ভোটার ভোট দিতে পারবেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আহমাদ ভাহিদির মতে, ইরানজুড়ে প্রায় ৬০ হাজার ভোটকেন্দ্র এবং ৯০ হাজার ‘ভোটিং পয়েন্ট’ স্থাপন করা হয়েছে।

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম তাসনিম নিউজ ওয়েবসাইটের বরাত দিয়ে দেশটির পার্লামেন্টের গবেষণা কেন্দ্রের সর্বশেষ জরিপে এ তথ্য জানানো হয়েছে

বুধবার রাষ্ট্রীয় গণমাধ্যমকে ভাহিদি বলেন, সৌদি আরবে হজে থাকা ইরানিদের ভোট গ্রহণে আমাদের সমস্যা রয়েছে। কানাডাও সেখানে ভোট আয়োজন মেনে নেয়নি।

তিনি বলেন, প্রবাসীদের থাকার জন্য দেশের বাইরেও তিন শতাধিক ভোটকেন্দ্র রয়েছে।

আলজাজিরা