ইসমাইল হানিয়াকে ‘ভাই’ আখ্যায়িত করে যা বললেন এরদোগান

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়াকে ‘ভাই’ আখ্যায়িত করে ‘বিশ্বাসঘাতক এ হত্যাকাণ্ডের’ নিন্দা জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান।

তিনি বলেছেন, এই হত্যাকাণ্ড ফিলিস্তিনিদের ইচ্ছা থামিয়ে দিতে পারবে না।

সামাজিক মাধ্যম এক্স-এ দেওয়া পোস্টে এরদোগান বলেন, ‘আল্লাহ আমার ভাই ইসমাইল হানিয়ার প্রতি রহম করুন, যে এই ঘৃণ্য হামলায় শাহাদাত বরণ করেছে।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, এই হত্যাকাণ্ড একটি জঘন্য কাজ যেটির লক্ষ্য হলো ফিলিস্তিনিদের যে উদ্দেশ্য, গাজার মহান প্রতিরোধ এবং আমাদের ফিলিস্তিনি ভাইবোনদের ন্যায়সঙ্গত সংগ্রামকে ব্যাহত করা। ফিলিস্তিনিদের ইচ্ছাকে ভেঙে দেওয়া এবং তাদের ভয় দেখানো। তবে ইহুদিবাদী বর্বরতা তার লক্ষ্যে পৌঁছাতে পারবে না।

এর আগে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, হামাস নেতা ইসমাইল হানিয়াকে হত্যা একটি জঘন্য ঘটনা। এই হত্যার নিন্দা জানায় তুরস্ক।

আরও বলা হয়েছে, ইসমাইল হানিয়ার হত্যাকাণ্ড আবারও প্রমাণ করে যে ইসরাইলের নেতানিয়াহু সরকারের শান্তি অর্জনের কোনো ইচ্ছা নেই। আন্তর্জাতিক সম্প্রদায় ইসরাইলকে থামাতে পদক্ষেপ না নিলে ভবিষ্যতে মধ্যপ্রাচ্যে আরও বড় সংঘাতের মুখোমুখি হবে।

ইসমাইল হানিয়া ২০১৭ সালে হামাসের রাজনৈতিক শাখার প্রধান নির্বাচিত হন। পরের বছর তাঁকে ‘সন্ত্রাসী’ তকমা দেয় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর।

চলতি বছর হামাসের রাজনৈতিক প্রধান হিসেবে পুনঃনির্বাচিত হন ইসমাইল হানিয়া। ২০১৭ সাল থেকে হামাসের প্রধান হিসেবে দায়িত্ব পালনকারী হানিয়া গাজা, ইসরাইল-অধিকৃত পশ্চিম তীর এবং প্রবাসে হামাসের রাজনৈতিক কার্যক্রম নিয়ন্ত্রণ করে আসছিলেন। গত দুই বছর ধরে তিনি তুরস্ক ও কাতারে বিভিন্ন সময় থেকেছেন।