ইসরাইলি আগ্রাসনে পশ্চিম তীরে এ বছর সর্বোচ্চ শিশু হত্যা

অধিকৃত পশ্চিম তীরে ইসরাইল আগ্রাসন চালিয়ে এ বছর সর্বোচ্চ সংখ্যক শিশু হত্যা করেছে; যা নজিরবিহীন। এছাড়া অনেক শিশুকেই আটক করা হয়েছে। পশ্চিম তীরে অবাধ চলাফেরা ও প্রবেশাধিকারেও নিষেধাজ্ঞা দিয়েছে ইসরাইল।

বৃহস্পতিবার ইসরাইল-হামাসের চলমান সংঘাতে শিশুদের ভোগান্তি আড়াল করা উচিত নয় বলে মন্তব্য করেছে জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ)।

তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি এ খবর জানিয়েছে।

ইউনিসেফের মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার আঞ্চলিক পরিচালক অ্যাডেল খোদর বলেন, পূর্ব জেরুজালেমসহ পশ্চিম তীরে এ বছর সর্বোচ্চ শিশু হত্যা করা হয়েছে। এত পরিমাণ শিশু হত্যা করা হয়েছে, যা ইতিহাসে নজিরবিহীন ঘটনা।

শিশু হত্যার পরিমাণ বলতে গিয়ে তিনি বলেন, গত ১২ সপ্তাহে ৮৩ জন শিশুকে হত্যা করা হয়েছে; যা ২০২২ সালে শিশু হত্যার তুলনায় দুইগুণেরও বেশি। যুদ্ধ আইন প্রয়োগের পরও এ পরিমাণ শিশু হত্যা করা হয়েছে।

ইসরাইলি আগ্রাসনে আহত শিশুদের কথা বলতে গিয়ে খোদর বলেন, ইসরাইলিদের আক্রমণে ৫৭৬ জনেরও বেশি শিশু আহত হয়েছে। তাছাড়া অনেক শিশুকেই আটক করা হয়েছে বলে জানা গেছে। শুধু তাই না, পশ্চিম তীরে অবাধ চলাফেরা ও প্রবেশাধিকারে নিষেধাজ্ঞা দিয়েছে ইসরাইল।

অবরুদ্ধ গাজা ও পশ্চিম তীরের শিশুদের বর্তমান অবস্থা তুলে ধরে খোদর বলেন, গাজার শিশুদের বর্তমান অবস্থা পৃথিবী দেখছে। তারা কত অসহায় জীবনযাপন করছে। পশ্চিম তীরের শিশুরা দুঃস্বপ্নের মধ্যে রয়েছে। তারা সব সময় মরণের ভয়ে থাকে। প্রতিটা শিশুই এ অবস্থায় দিন পার করছে।