ইসিতে কী হচ্ছে জানেন না চার কমিশনার, অসন্তোষ প্রকাশ

নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের কার্যক্রমে অসন্তোষ প্রকাশ করেছেন চারজন নির্বাচন কমিশনার। কমিশনের অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত তাদেরকে না জানিয়ে নেয়া হয়- এমন অভিযোগ করে তারা একটি আনঅফিসিয়াল নোট (ইউনোট) দিয়েছেন বলে জানা গেছে। আর তাই ইসি সচিবালয়কে গুরুত্বপূর্ণ সব ফাইল কমিশনারদের কাছে উপস্থাপনের জন্য নির্দেশনাও চাওয়া হয়েছে।

এ ছাড়া অপর এক ইউনোটে কমিশনের নির্বাচনের প্রস্তুতি, ইসি সচিবালয়ের বিভিন্ন কার্যক্রম ও প্রকল্প সম্পর্কে তথ্য চাওয়া হয়েছে। গত সপ্তাহে চার কমিশনার মিলে এই দুটি ইউনোট দেন বলে ইসি সূত্রে জানা গেছে।

এ বিষয়ে নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম জানান, আমরা দুই দফায় ইউনোট দিয়েছি। এ নোটে কার্যপ্রণালী বিধি অনুযায়ী বিভিন্ন তথ্য সচিবালয়ের কাছে চাওয়া হয়েছে।

ইউনোট দেয়ার বিষয়ে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, চারজন কমিশনার তাদের নোটে জানিয়েছেন, কার্যপ্রণালী বিধি অনুযায়ী তাদের কাছে সব ফাইল উপস্থাপন করা হয় না। উপস্থাপনযোগ্য সব ফাইল তাদের কাছে দেয়ার নির্দেশনা চেয়েছেন তারা।

সূত্র জানায়, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা ও ইসি সচিবের সঙ্গে চারজন কমিশনারের দূরত্ব ক্রমেই বেড়ে চলেছে। সর্বশেষ ঢাকার হোটেল রেডিসন ব্লুতে অনুষ্ঠিত ফেমবোসা সম্মেলনে প্রথমে চারজন কমিশনারের জন্য পৃথক রুম বরাদ্দ না দেয়াসহ ইভিএম কেনা, সংসদ নির্বাচন উপলক্ষে সিইসি ও ইসি সচিবের জেলা সফর, নির্বাচনের প্রস্তুতি, নির্বাচন প্রশিক্ষণের মতো গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলোতে চার কমিশনারের সিদ্ধান্ত না নেয়ায় কমিশনারদের মধ্যে ক্ষোভ বাড়ছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, গত ২২ সেপ্টেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে নির্বাচনী কর্মকর্তাদের প্রশিক্ষণ শুরু হয়েছে। এই বিষয়েও চার কমিশনারের মতামত নেওয়া হয়নি। উদ্বোধনী অনুষ্ঠানে সিইসি ও সচিব ছিলেন। চার কমিশনারের কাউকে দেখা যায়নি। এই প্রশিক্ষণ বিষয়ে তাদের মতামত গ্রহণ এবং আমন্ত্রণ জানানো হয়নি বলে জানা গেছে।

কমিশন সভা ছাড়াও বিভিন্ন সময় সব কমিশনার সিইসির কার্যালয়ে চা খেতে বসতেন। সম্প্রতি ওই চার কমিশনার প্রয়োজন ছাড়া সিইসির রুমে যাচ্ছেন না বলেও জানা গেছে।