উহানের ল্যাব দুর্ঘটনা থেকে করোনা ভাইরাসের উৎপত্তি: এফবিআই পরিচালক

মার্কিন জিওপি হাউসের নেতারা একটি গোলটেবিল বৈঠকে কোভিড-১৯ এর বিষয়টি নিয়ে আলোচনা করেছেন এবং ভাইরাসের উৎস সম্পর্কে জানার জন্য পরের সপ্তাহের জন্য একটি শুনানির সময় নির্ধারণ করেছেন।

বার্তা সংস্থা দি ওয়াশিংটন পোস্ট তাদের সংবাদে বিষয়টি প্রকাশ করেছে।

বৈঠকে এফবিআই পরিচালক ক্রিস্টোফার এ. ওয়ে বলেন, এফবিআই বেশ কিছু দিন থেকেই ধারণা করেছে যে মহামারীটির উৎস সম্ভবত উহানের একটি ল্যাব। সর্বপ্রথম ওয়াল স্ট্রিট জার্নাল রিপোর্ট করে, উহানের একটি ল্যাব দুর্ঘটনা সম্ভবত মারাত্মক মহামারীটির জন্য দায়ী। এরপর এফবিআই এর এমন মন্তব্য বিষয়টিকে আরও জোরালো করেছে।
তবে মহামারীটির উৎস সম্পর্কে তদন্তকারী নয়টি সংস্থার মধ্যে বেশিরভাগই বলছে, ভাইরাসটি প্রাকৃতিকভাবে প্রাণী থেকে মানুষের মধ্যে ছড়িয়ে পড়েছে। শুধুমাত্র এফবিআই এই উপসংহারে পৌঁছেছে যে মহামারীটির কারণ একটি ল্যাব দুর্ঘটনা। গোল টেবিল বৈঠকের প্যানেলটি তিনজন অধ্যাপককে এই বিষয়ে গবেষণার জন্য আমন্ত্রণ জানিয়েছে।

আমন্ত্রিত তিন অধ্যাপক হলেন, স্ট্যানফোর্ডের জে ভট্টাচার্য, হার্ভার্ডের মার্টিন কুল্ডর্ফ এবং জনস হপকিন্সের মার্টি মাকারি যারা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের ভ্যাকসিন ম্যান্ডেটের মতো সরকারের ক্রিয়াকলাপের ব্যাপক সমালোচনা করে জিওপিতে যোগ দিয়েছিলেন।

তবে কোভিড-১৯ এর জীবাণু যুদ্ধাস্ত্র হিসেবে ব্যবহার করার উদ্দেশ্য চীনের ছিল বা আছে কিনা এই বিষয়ে কোনরকম মন্তব্য করেনি এফবিআই।