একে একে তিন সন্তানই হারিয়ে হাসপাতালে প্রসূতি শ্যাম লক্ষ্মী!

হাটহাজারীর ফরহাদাবাদ ইউনিয়নের ২ নম্বর পশ্চিম উদালিয়া ওয়ার্ডের সোনাইর কূল দুর্গম পাহাড়ি এলাকায় ত্রিপুরা পল্লীতে ৬ দিনে একে একে তিন সন্তান হারিয়েছে প্রসূতি শ্যাম লক্ষ্মী (৪০)। শোকে মুহ্যমান এ গৃহবধূ অসুস্থ হয়ে পড়েছেন। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তিন সন্তানকে হারিয়ে শ্যাম লক্ষ্মী এখন বাকরুদ্ধ। তার স্বামী দিনমজুর শাম কুমার ত্রিপুরার বিলাপে ভারী হয়ে আছে এলাকার পরিবেশ।

সোনাই ত্রিপুরা পাড়ায় উপজাতীয় ৫২ পরিবারের বসবাস। লোকসংখ্যা ৩৭০। পাড়ার নারী-পুরুষ সবাই শ্রমজীবী। কেউ অন্যের ঘরে কাজ করে। কেউ পাহাড় থেকে জ্বালানি কাঠ সংগ্রহ করে পরিবার চালায়।

শ্যামও তাদের মতোই একজন। অভাবের সংসার। লক্ষ্মীর সঙ্গে ঘর বাঁধার পর তাদের ঘরে আসে একে একে তিন সন্তান। প্রথমটি মেয়ে। পরের দুটি ছেলে। মেয়ে অন্ন বালার সবে ৭ বছর। আর দুই ছেলে অন্ন রায় ও সুমা রায়ের বয়স যথাক্রমে ৫ ও ৩। শ্যাম লক্ষ্মীর সব স্বপ্ন ছিল এ তিন সন্তানকে ঘিরেই। কিন্তু সে স্বপ্ন হঠাৎ এক ঝড়ে ভেঙে গেছে।

গত সপ্তাহে অন্নরায় ত্রিপুরা অসুস্থ হয়ে পড়ে। গায়ে প্রচণ্ড জ্বর। সঙ্গে সর্দি-কাশি। শরীরজুড়ে প্রচণ্ড ব্যথা। এক সময় দেখা যায় র‌্যাশও। মঙ্গলবার রাতে অসুস্থ এ শিশু মৃত্যুর কোলে ঢলে পড়ে।

এ শোক সহ্য করার আগেই একই রকম রোগে আক্রান্ত হয় কনিষ্ঠ ছেলে সুমা রায়। দুই দিনের ব্যবধানে শুক্রবার সেও মারা যায়। এর মধ্যে কন্যা অন্ন বালাও ওই রোগে আক্রান্ত হয়ে পড়ে। সর্বশেষ রোববার সেও চলে যায় না ফেরার দেশে।

৬ দিনের মাথায় তিন সন্তানের অকালমৃত্যুতে পরিবার ও আত্মীয়স্বজনের মধ্যে গভীর শোকের ছাড়া নেমে আসে। সন্তানহারা বাবা হয়ে পড়েছেন বাকরুদ্ধ। মাতা উপজাতীয় ভাষায় বিলাপ করতে করতে বারবার অজ্ঞান হয়ে পড়ছেন। এ ঘটনায় পুরো এলাকার পরিবেশই ভারী হয়ে আছে।