এক ঘণ্টায় হিজবুল্লাহর ১২০ লক্ষ্যবস্তুতে আঘাত ইসরাইলের

চলমান উত্তেজনার মধ্যে সোমবার হিজবুল্লার লক্ষ্যবস্তু চিহ্নিত করে বিমান অভিযান পরিচালনা করেছে ইসরাইল। দেশটির সামরিক বাহিনীর দেওয়া তথ্য মতে, ৬০ মিনিটের মধ্যে দক্ষিণ লেবাননে ১২০টিরও বেশি হিজবুল্লাহ লক্ষ্যবস্তুতে আঘাত করতে সক্ষম হয়েছে তারা।

এক বিবৃতিতে সামরিক বাহিনী জানিয়েছে, বিমান বাহিনী আইএএফ একটি বিস্তৃত বিমান অভিযান পরিচালনা করেছে। যেখানে এক ঘণ্টার মধ্যে দক্ষিণ লেবাননে ১২০টিরও বেশি সন্ত্রাসী লক্ষ্যবস্তুতে আঘাত করা হয়েছে। লক্ষ্যগুলো গ্রুপের অভিজাত রাদওয়ান বাহিনী এবং অন্যান্য ইউনিটের অন্তর্ভুক্ত।’

এদিকে গাজা যুদ্ধের এক বছর পূর্তি ছিল সোমবার ৭ অক্টোবর। এই দিন উপলক্ষে লেবাননের একাধিক ফ্রন্টে যুদ্ধ করেছে ইসরাইল। যা নিয়ে ইসরাইল প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, এ যুদ্ধই নিশ্চিত করবে যে গত ৭ অক্টোবর তার দেশ সহিংসতার পুনরাবৃত্তি ঘটবে না।

বিমান হালমা নিয়ে ইসরাইলের সামরিক বাহিনী জানিয়েছে, ইয়েমেন থেকে ছোড়া একটি ক্ষেপণাস্ত্রও বিমান প্রতিরক্ষা বাহিনী বাধা দিয়েছে।

এদিকে পোপ ফ্রান্সিস মধ্যপ্রাচ্যে সংঘাতের অবসান ঘটাতে বিশ্বশক্তির ‘লজ্জাজনক অক্ষমতা’র নিন্দা করেছেন। অন্যদিকে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতির প্রধান জোসেপ বোরেল বলেছেন, এটি এখন সম্পূর্ণ বিস্ফোরণের দ্বারপ্রান্তে যা আন্তর্জাতিক সম্প্রদায় নিয়ন্ত্রণ করতে অক্ষম।