এনসিটিবির নতুন চেয়ারম্যান শেরপুর জেলার কৃতি সন্তান রিয়াজুল হাসান

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন শেরপুরের কৃতি সন্তান অধ্যাপক ড. এ কে এম রিয়াজুল হাসান। এর আগে তিনি এনসিটিবির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

শনিবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব (কলেজ-২) চৌধুরী সামিয়া ইয়াসমীন স্বাক্ষরিত প্রজ্ঞাপন থেকে এ তথ্য জানা গেছে।

জানা যায়, শেরপুরের কৃতি সন্তান অধ্যাপক ড. এ কে এম রিয়াজুল হাসানের জন্ম ১৯৬৬ খ্রিস্টাব্দের ২৭ জানুয়ারি। তিনি শেরপুর সরকারি কলেজের প্রাক্তন ছাত্র ছিলেন। ১৪ তম বিসিএস শেষে ১৯৯৩ সালে শেরপুর সরকারি কলেজে যোগদান করেন। পরে পদোন্নতি পেয়ে বিভিন্ন কলেজে চাকুরি শেষে ২০১৪ সালে শেরপুর সরকারি কলেজের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। পরে বদলি হন তিনি।

অধ্যাপক রিয়াজুল হাসান ফরিদপুরের সরকারি রাজেন্দ্র কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক। তিনি বিভাগটির চেয়ারম্যানের দায়িত্বও পালন করেছেন। এ ছাড়া তিনি এনসিটিবির সদস্য (প্রাথমিক শিক্ষাক্রম) পদেও দায়িত্ব পালন করেছেন।

গত ২৮ জুলাই দ্বিতীয় মেয়াদে এনসিটিবির চেয়ারম্যান হিসেবে অধ্যাপক ফরহাদুল ইসলাকে নিয়োগ দেয়া হয়েছিল। আওয়ামী সরকার পতনের পর গত ১৯ আগস্ট স্বেচ্ছায় পদত্যাগ করেন তিনি।

উল্লেখ্য, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের মাধ্যমেই সারা দেশের প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক স্তরের শিক্ষাক্রম প্রণয়ন করা হয়। এ ছাড়া এই সংস্থার মাধ্যমে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের বিনা মূল্যের বইও দেয়া হয়।