এবারও কি সেই কলঙ্কিত আম্পায়ারিং হবে?

এশিয়ার অন্যতম দুই ক্রিকেট পরাশক্তির নাম বাংলাদেশ ও ভারত। দুই দেশের ক্রিকেট এখন মাঠেই সীমাবদ্ধ থাকে না। বাংলাদেশ-ভারত ক্রিকেট মানেই দুই দেশের সমর্থকদের মধ্যে টানটান উত্তেজনা। সামাজিক যোগাযোগ মাধ্যগুলোতে চলে কথার যুদ্ধ। অবশ্য এটি শুরু হয়েছে ২০১৫ সালে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ থেকে।

দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে হাই ভোল্টেজ ম্যাচটি অনুষ্ঠিত হবে শুক্রবার (২৮ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায়।

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে এই ভারতের বিপক্ষেই কলঙ্কিত আম্পায়ারিংয়ে লাল-সবুজের দলের স্বপ্নযাত্রার সমাপ্তি ঘটেছিল। রুবেল হোসেন বলে রোহিত শর্মা আউট হলেও আম্পায়ার আউট দেয়নি। যে কারণে এবারও এশিয়া কাপে ভারতের বিপক্ষে বাংলাদেশের ফাইনাল ম্যাচটির আগে একটি দুশ্চিন্তা কিন্তু থাকছেই। ক্রিকেট ভক্তদের একটাই চিন্তা বাজে আম্পায়ারিং।

তিন বছর আগের সেই ছবিগুলো ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়ছে। অনেকেই ছবিগুলো পোস্ট করে লিখছেন এবার সেই ঘটনা দেখতে চাই না। মাঠের লড়াইয়ে ভারত জিতলে ক্রিকেট ভক্তদের কারোরই বিন্দুমাত্র কষ্ট থাকবে না। কিন্তু লড়াইটা যদি মাশরাফিদের সঙ্গে আম্পায়ারদেরও হয়! তাহলে সেটা হবে নিদারুণ বেদনার।

বিশ্বকাপে ওই ম্যাচের ৪০তম ওভারে রুবেল হোসেনের চতুর্থ বলে ভারতের ব্যাটিং স্তম্ভ রোহিত শর্মা ডিপ মিড উইকেটে ক্যাচ তুলে দিলে তা তালুবন্দি করেন ইমরুল কায়েস। রোহিতের ব্যক্তিগত রান তখন ৯০। কিন্তু ফিল্ড আম্পায়ার ইয়ান গোল্ড ফুলটস বলটি নো ডেকে দিলেন! থার্ড আম্পায়ারের দৃষ্টি আকর্ষণ করা হলেও তিনি ফিল্ড আম্পায়ারের সিদ্ধান্তেই অটল থাকেন।

ওই ম্যাচের কলঙ্কিত আম্পায়ারিংয়ের দ্বিতীয় ঘটনা। প্রথমটি ঘটেছিল ৩৪তম ওভারে। সুরেশ রায়নার বিরুদ্ধে লেগ বিফোরের আবেদন করেছিলেন মাশরাফি। আশ্চর্যজনকভাবে সেই আউটটিও দেননি আম্পায়ার ইয়ান গোল্ড। রিপ্লেতে দেখা গিয়েছিলো বল পিচআপ করে মিডল স্ট্যাম্পের ওপরেই ছিল।

সন্দেহের বাষ্প উড়েছিল ব্যাক টু ব্যাক সেঞ্চুরি হাঁকানো টাইগার ব্যাটসম্যান মাহমুদউল্লাহ রিয়াদের আউট নিয়েও। আম্পায়ারদের এমন অমার্জনীয় ভুলের প্রতিবাদে সেদিন গ্যালারির সমর্থকেরা ব্যানার ও প্ল্যাকার্ডে আইসিসিকে ‘ইন্ডিয়ান ক্রিকেট কাউন্সিল’ বলে আখ্যা দিয়েছিলেন। ভারতের এই দুই ব্যাটসম্যান এবং রিয়াদের আউটের আবেদনে আম্পায়ার ও থার্ড আম্পায়ার যদি যৌক্তিক সিদ্ধান্ত দিতেন তাহলে সন্দেহাতীতভাবেই ওই ম্যাচের ফলাফল বাংলাদেশের পক্ষেই আসতো।

বিশ্বকাপের পর ভারত বাংলাদেশ সফরে এসে টাইগারদের সাথে ধবলধোলাইয়ের শিকার হয়েছিল। প্রথমবার টাইগারদের সাথে ওয়ানডে সিরিজে হারের স্বাদ নেয় ভারত। এরপর বাংলাদেশের কামার মাস্টার মুস্তাফিজুর রহমানের ছবি পোর্ট করে ভারতকে অপমান করা হয়। এবার বাংলাদেশের ক্রিকেট ভক্তদের প্রত্যাশা মাঠে আম্পয়ার নিয়ে এমন ঘটনা আর হবে না।