এবারও ধূমপায়ীদের জন্য দুঃসংবাদ

২০২৪-২৫ অর্থবছরের বাজেট আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে উপস্থাপন করা হবে। টানা চতুর্থ মেয়াদে গঠিত বর্তমান সরকার ও দ্বাদশ জাতীয় সংসদের প্রথম বাজেট এটি। দেশের ইতিহাসে এটিই হবে সব থেকে বড় আকারের বাজেট।

প্রতি বাজেটেই ধূমপায়ীদের জন্য দুঃসংবাদ থাকে। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। কারণ প্রতিবারের মতো সিগারেট এবং পান-জর্দার ওপর যোগ হচ্ছে বাড়তি করের বোঝা।

এবার সিগারেটের উৎপাদন পর্যায়ে সম্পূরক শুল্ক ও মূল্যস্তর বাড়ানো হতে পারে। তিন স্তরের সিগারেটে সম্পূরক শুল্ক ৬৫ দশমিক ৫ শতাংশ প্রস্তাব করা হয়েছে। ফলে সব ধরনের সিগারেটের দাম বাড়তে পারে।

 

এছাড়া প্রতি ১০ গ্রাম জর্দার সর্বোচ্চ খুচরামূল্য ৪৮ টাকা ও একই পরিমাণ গুলের মূল্য ২৫ টাকা প্রস্তাব করা হয়েছে। তাই যাদের পান-জর্দা খাওয়ার অভ্যাস আছে তাদের ব্যয় বাড়বে।

বর্তমানে মোবাইল ফোনের সিম ব্যবহারে দেওয়া সেবার বিপরীতে সম্পূরক শুল্ক ১৫ শতাংশ থেকে ২০ শতাংশ করা হতে পারে। এতে মোবাইলে কথা বলা এবং ইন্টারনেট ব্যবহার ব্যয় দুই-ই বাড়বে।

দেশে এখন যে কোনো আমদানিকারক কোনো শর্ত ছাড়াই ৫ শতাংশ আমদানি শুল্ক দিয়ে সব ধরনের কম্পিউটার ও প্রিন্টারের যন্ত্রাংশ আমদানি করতে পারেন। এ সুবিধা প্রত্যাহার করা হতে পারে। এতে কম্পিউটারের দাম বাড়তে পারে।

এদিকে বিদ্যুৎ বিল সাশ্রয়ে অনেকেই বাসা ও অফিসে এলইডি বাল্ব ব্যবহার করেন। এবারের বাজেটে এই পণ্যের শুল্ক বাড়তে পারে। এলইডি বাল্ব এবং এনার্জি সেভিং বাল্ব উৎপাদনের উপকরণ আমদানিতে শুল্ক বাড়িয়ে ১০ শতাংশ করা হতে পারে।