এবার বিআরটিসি বাসটি জিম্মায় নেয়ার আবেদন

তিতুমীর কলেজের ছাত্র রাজীব হোসেনের হাত বিচ্ছিন্নের বিআরটিসি বাসটি জিম্মায় নেয়ার আবেদন করেছেন এক ব্যক্তি। আদালত বাসটির মালিকানা যাচাই-বাছাই করে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটিকে (বিআরটিএ) প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন।

মঙ্গলবার (১০ এপ্রিল) ঢাকা মহানগর হাকিম আদালতে আজাহার আলী নামে এক ব্যক্তি এ আবেদন করেন।

ঢাকা মহানগর হাকিম গোলাম নবী বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) কর্তৃক গাড়ির মালিকানা যাচাই-বাছাই করে মামলার তদন্ত কর্মকর্তা শাহবাগ থানার উপ-পরিদর্শক (এসআই) আফতাব আলীকে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন।

অপরদিকে এদিন বিআরটিসি বাসের চালক ওয়াহিদ ও স্বজন পরিবহনের চালক মো. খোরশেদের জামিন শুনানির দিন ধার্য ছিল। ঢাকা মহানগর হাকিম আহসান হাবীব জামিন শুনানির জন্য ১৬ এপ্রিল দিন ধার্য করেন।

এর আগে ৯ এপ্রিল স্বজল পরিবহনের মালিক আসাদুজ্জামান (রাজু) বাসটি নিজ জিম্মায় নেয়ার জন্য ঢাকা মহানগর হাকিম গোলাম নবীর আদালতে আবেদন করেন। আদালত আবেদনটি গ্রহণ করে পরিবহনটির মালিকানা যাচাই-বাছাই করে বিআরটিএকে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।

গত ৮ এপ্রিল দুইদিনের রিমান্ড শেষে তাদের ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করে মামলা তদন্তকারী কর্মকর্তা শাহবাগ থানার উপ-পরিদর্শক (এসআই) আফতাব আলী। এসময় মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাদের কারাগারে রাখার আবেদন করেন তিনি। অপরদিকে তাদের আইনজীবী জামিনের আবেদন করেন। উভয় পক্ষের শুনানি শেষে আদালত তাদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। ৫ এপ্রিল ঢাকা মহানগর হাকিম আব্দুল্লাহ আল মাসুদ তাদের দুইদিন করে রিমান্ড মঞ্জুর করেন।

উল্লেখ্য, গত ৩ এপ্রিল দুপুরে বিআরটিসির একটি দোতলা বাসের পেছনের ফটকে দাঁড়িয়ে গন্তব্যের উদ্দেশে যাচ্ছিলেন সরকারি তিতুমীর কলেজের স্নাতক দ্বিতীয় বর্ষের ছাত্র রাজীব হোসেন। বাসটি হোটেল সোনারগাঁওয়ের বিপরীতে পান্থকুঞ্জ পার্কের সামনে পৌঁছলে হঠাৎ পেছন থেকে স্বজন পরিবহনের বাসটি বিআরটিসি বাসটির গা ঘেঁষে অতিক্রম করে। দুই বাসের প্রবল চাপে গাড়ির পেছনে দাঁড়িয়ে থাকা রাজীবের হাত শরীর থেকে বিচ্ছিন্ন হয়ে যায়।

ওই ঘটনায় রাজীব হোসেনকে এক কোটি টাকা ক্ষতিপূরণ দিতে গত বুধবার রুল জারি করেন হাইকোর্ট। একই সঙ্গে তার চিকিৎসার ব্যয়ভার বহন এবং তার কৃত্রিম হাত প্রতিস্থাপন করা হলে তার খরচও দুই বাস মালিক কর্তৃপক্ষকে বহন করতে আদেশ দেন আদালত।