এবার রাস্তায় নামলো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

সোমবার থেকে আন্দোলনটা ছিল স্কুল কলেজের শিক্ষার্থীদের। তবে এবার মিরপুরে যোগ দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

নিরাপদ সড়কের দাবিতে টানা পঞ্চম দিনের মতো মিরপুরের ১০ নম্বর গোল চত্বরে তাই ভারী বৃষ্টির মধ্যে জমায়েতটা বেশি।

বৃহস্পতিবার সকাল সাড়ে নয়টার পর মিরপুর-১০ নম্বরে ‘ইউ ওয়ান্ট জাস্টিস’ স্লোগান দিয়ে জড়ো হয়ে যান চলাচল বন্ধ করে দেয় শিক্ষার্থীরা।

এ সময় স্কুল কলেজের শিক্ষার্থীদের সাথে যোগ দেয় বেসরকারি বিশ্ববিদ্যায়ের শিক্ষার্থীরাও। বেলা বাড়ার সাথে সাথে শিক্ষার্থীদের উপস্থিতি আরো বেড়েই চলেছে।

মঙ্গল ও বুধবারের মতো আজও ছাত্ররা চালকদের লাইসেন্স পরীক্ষা করতে থাকে। লাইসেন্স না দেখাতে পারলে পুলিশ ডেকে মামলা দেয়া হচ্ছে।

বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জরুরি বৈঠকে সিদ্ধান্ত আসে ছাত্ররা যে নয় দফা দাবি তুলেছে তা মেনে নেয়ার আশ্বাস দেয়া হয়।

মন্ত্রীর ঘোষণার ব্যাপারে ঢাকা কমার্স কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র আলফি রাব্বি বলেন, ‘সরকার এরকম অনেক আশ্বাসই দিয়েছে। কিন্তু পরে আর সেটার বাস্তবায়ন করতে দেখা যায় না। তাই আমার ইতিহাস থেকে শিক্ষা নিয়েই শুধু একজন মন্ত্রীর মুখের কথায় বিশ্বাস করে চলমান আন্দোলন থামিয়ে দেব তা কী করে হয়?’

সরকারি বাঙলা কলেজের একাদশ শ্রেণির রায়হান বলেন, ‘যতক্ষণ পর্যন্ত নৌমন্ত্রী পদত্যাগ এবং আমাদের দেশের সকল সড়ক নিরাপদ না হবে ততক্ষণ পর্যন্ত আমাদের আন্দোলন অব্যাহত থাকবে।’

এদিকে মিরপুরের বাঙলা কলেজের সামনে কিছু ছাত্র-ছাত্রী অবস্থান নিলে তাদের সরিয়ে দেয় কলেজ ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মানিক চৌধুরীর নেতৃত্বে কয়েকজন ছাত্রলীগের কর্মী।