এবার ১৫০ কোটি টাকা আয় করবে শাহরুখের কেকেআর

বলা হয়ে থাকে ক্রীড়া বিনোদনের অন্যতম মাধ্যম টি-টোয়েন্টি ক্রিকেট। বিশেষ করে বিভিন্ন দেশের জমজমাট ফ্র্যাঞ্চাইজি লিগগুলো। তার মধ্যে অন্যতম হলো ভারতের ‘ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ’ সংক্ষেপে যেটি আইপিএল নামে পরিচিত। অর্থ, বিনোদন আর খ্যাতিতে বিশ্বজুতে জনপ্রিয়তার তুঙ্গে রয়েছে এই লিগ। এই টুর্নামেন্ট আয়োজন করে বিসিসিআই যেমন লাভবান হচ্ছে, তেমনি ফ্র্যাঞ্চাইজিগুলোও। যেমন শাহরুখ খানের কলকাতা নাইট রাইডার্স (কেকেআর)।

ইন্ডিয়ান সংবাদমাধ্যমরে খবর অনুযায়ী আইপিএলের একাদশ আসরে অংশ নেয়া প্রতিটি ফ্র্যাঞ্চাইজি প্রায় ১৫০ কোটি টাকা আয় করতে যাচ্ছে। এমনটা নয় যে এর আগেও মুনাফার অঙ্ক আকাশ ছোঁয়নি। বিশাল লাভের মুখ দেখেছে ফ্র্যাঞ্চাইজিগুলো। তবে এই প্রথমবার প্রত্যেক ফ্র্যাঞ্চাইজি একই পরিমাণ অর্থ আয় করবে।

এরমধ্যে কেকেআর, সানরাইজার্স, মুম্বাই, চেন্নাই, রাজস্থান রয়্যালস, ডেয়ারডেভিলস, কিংস ইলেভেন, আরসিবি, সব দলগুলির স্পনশরশিপ থেকে আয় ৫৫-৬০ কোটি টাকা। নতুন স্পনসরের সৌজন্যে গত দু’বছরের তুলনায় স্পনসরশিপ থেকে উপার্জন বেড়েছে ৫৪ শতাংশ। আইপিএলের সম্প্রচারকারী হিসেবে স্টার যুক্ত হওয়ায় চলতি মৌসুমের ভারতীয় বোর্ডের আয়ের অঙ্ক ১৭ হাজার কোটি টাকা ছুঁয়েছে।

জোড়া এই আয়ের সমীকরণেই ফুলে ফেঁপে উঠছে প্রত্যেক ফ্র্যাঞ্চাইজির কোষাগার। হিসেবে জানা যাচ্ছে, প্রতিটি ফ্র্যাঞ্চাইজির মোট লাভের পরিমাণ ১৯৪ কোটি টাকা। বোর্ডকে প্রাপ্য লভ্যাংশ দিয়েও প্রতি দলের কাছে থাকবে ১৫০ কোটি টাকার কাছাকাছি। সবমিলিয়ে, কোটিপতি লিগের অন্য নাম যে আইপিএল, তা নিয়ে কোনও সন্দেহ নেই।