এসডিএফের চেয়ারম্যান হলেন সাতক্ষীরার ড. মোহাম্মদ আবদুল মজিদ

সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ) এ নতুন চেয়ারম্যান নিয়োগ দিল সরকার। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের পরিকল্পনা-১ শাখা থেকে জারিকৃত এক প্রজ্ঞাপনে এই নিয়োগের কথা জানানো হয়েছে। আজ (০৪ আগস্ট, ২০২৪) রাষ্ট্রপতির আদেশক্রমে এই প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুল মজিদকে তিন বছরের মেয়াদে সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ) এর চেয়ারম্যান পদে নিয়োগ দেওয়া হলো। এসডিএফের সংঘবিধির অনুচ্ছেদ ৬ (এ) এবং ৫৬ তে প্রদত্ত ক্ষমতাবলে এই নিয়োগ দেওয়া হয়েছে।

ইতোপূর্বে সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ) এর চেয়ারম্যান ছিলেন নৌ-পরিবহণ মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব মোঃ আবদুস সামাদ।

ড. মোহাম্মদ আবদুল মজিদ ২০০৭ সালের ২২ অক্টোবর থেকে ২০০৯ সালের ৮ এপ্রিল পর্যন্ত এনবিআরের চেয়ারম্যান ছিলেন।

ড. মোহাম্মদ আবদুল মজিদের জন্ম সাতক্ষীরা জেলায়। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে বিএ (অনার্স) এবং এমএ সম্পন্ন করেন এবং যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে আরও শিক্ষা গ্রহণ করেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ডেলাওয়ারের ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয় থেকে ২০০৯ সালে সামাজিক বিজ্ঞানে পিএইচডি (ডক্টর অফ ফিলোসফি) করেন।

ড. মোহাম্মদ আবদুল মজিদ পাবলিক ফাইন্যান্স সেক্টরে কাজ করার ২৮ বছরেরও বেশি অভিজ্ঞতা রয়েছে।

তিনি ইন্টারন্যাশনাল ট্রেনিং অ্যান্ড ডেভেলপমেন্ট (ITD), ইউকে, সরকারের একজন রিসোর্স পার্সন ছিলেন। প্রশিক্ষণ একাডেমি যেমন বাংলাদেশ পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন ট্রেনিং সেন্টার, ন্যাশনাল ডিফেন্স কলেজ, সিভিল সার্ভিস কলেজ, বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমি ইত্যাদি। তিনি আহসানুল্লাহ ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি (AUST) এবং ইউনিভার্সিটি অফ ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্স (UITS) এর ভিজিটিং ফ্যাকাল্টি হিসেবে কাজ করেছেন।

ড. মজিদ সাহিত্য এবং আর্থ-সামাজিক সাংস্কৃতিক কূটনীতির উপর ২৮ টি বই লিখেছেন।

উল্লেখ্য যে, সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন ২০০০ সালে অর্থ মন্ত্রণালয়ের অধীনে স্বায়ত্তশাসিত অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে যাত্রা শুরু করে। প্রতিষ্ঠার পর থেকে এই প্রতিষ্ঠান বাংলাদেশের দারিদ্র্য বিমোচন, নারীর ক্ষমতায়ন ও টেকসই গ্রাম সংগঠন তৈরিতে ভূমিকা পালন করছে। বর্তমানে এসডিএফ সারাদেশের ৩৭ টি জেলায় ০৩ টি প্রকল্প/কর্মসূচি বাস্তবায়ন করছে।