ওমরা পালনে হজ্জ্ব যাত্রীদের সিলেট রুটে বিমান ভাড়া বাড়ছে

ওমরা পালনে হজ্জ্ব যাত্রীদের সিলেট রুটে বিমান ভাড়া বাড়ছে খবর শোনার পর হজ্জ্ব যাত্রীদের মধ্যে সমালোচনার ঝড় উঠেছে।

ওমরাহ শুরু উপলক্ষে বাংলাদেশ বিমানের পক্ষ থেকে সিলেট- জেদ্দা-সিলেট রুটের ওমরাহ ফেয়ার (নির্ধারণ) করা হয়েছে ১ লাখ ৭ হাজার টাকা। সোমবার (২৪ জুন) গ্লোবাল ডিস্ট্রিবিউশন সিস্টেম (জিডিএস)-ভাড়া আপলোড করা হয়। বিমানের ভাড়া বাড়ায় অন্য এয়ারলাইন্সগুলো ভাড়া বাড়িয়ে দিয়েছে। ভাড়া বাড়ার চাপ ওমরাহ যাত্রীদের ওপর পড়বে বলে এভিয়েশন খাতের সাথে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

এসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশ (আটাব), সিলেট চ্যাপ্টারের সভাপতি রেজওয়ান আহমদ জানান, সিলেট থেকে প্রতি বছর ১৫ থেকে ২০ হাজার লোক পবিত্র ওমরাহ পালনে যান। প্রতি বছর বাংলাদেশ বিমানের ভাড়া তুলনামূলক কম থাকলেও এবার বিমান ভাড়া গত বারের চেয়ে বাড়িয়ে দেয়া হয়েছে। ২০২৩ইং যেখানে বিমান ভাড়া ৮০-৯০ হাজার টাকা মধ্যে ছিল,এবার তা বাড়িয়ে করা হয়েছে ১ লাখ ৭ হাজার টাকা। বাংলাদেশ বিমানের ভাড়া বাড়ায় অন্য এয়ারলাইন্স গুলোও বাড়িয়ে দিচ্ছে ফেয়ার। যার প্রভাব পড়বে ওমরাহ যাত্রীদের ওপর। তিনি ফেয়ার কমানোর বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বিমানের সহযোগিতা কামনা করেন।

তিনি জানান, গত বছর যেখানে সিলেট থেকে সরাসরি ওমরাহ’র প্যাকেজ ছিল ১ লাখ ২০ হাজার থেকে ১ লাখ ২৫ হাজার টাকার মধ্যে। বিমান ভাড়ার বৃদ্ধির কারণে এ প্যাকেজ সর্বনি¤œ ১ লাখ ৪৫ হাজার টাকা থেকে দেড় লাখ টাকার মধ্যে পড়বে। প্যাকেজের আওতায় বিমান ভাড়া ছাড়াও বিমান যাত্রীদের ভিসা, পরিবহন এবং আবাসনের বিষয়টিও অন্তর্ভুক্ত থাকে।
গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের পবিত্র হজের আনুষ্ঠানিকতা ইতোমধ্যেই শেষ হয়েছে এবং এরপরই ওমরাহর ই-ভিসা দেওয়া শুরু করেছে দেশটি। এর ফলে ওমরাহর জন্য মুসল্লিরা এখনই আবেদন করতে পারবেন এবং ১৯ জুলাই থেকে দেশটিতে যেতে পারবেন।

সম্প্রতি সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের বরাত দিয়ে গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়, ‘নুসুক’ অ্যাপের মাধ্যমে ই-ভিসার জন্য আবেদন করতে পারবেন সামর্থ্যবান ধর্মপ্রাণ মুসল্লিরা। ফলে ওমরাহ পালনের জন্য তারা আগামী ১৯ জুলাই থেকে দেশটিতে আসতে শুরু করতে পারবেন। তবে, বাংলাদেশের যাত্রীরা এখনই নুসুক অ্যাপের সুবিধা পাচ্ছেন না বলে আটাবের একটি সূত্র জানিয়েছে।