কলারোয়ায় কাঠ পুড়িয়ে কয়লা তৈরির ২৬টি চুল্লি গুঁড়িয়ে দিলো ভ্রাম্যমাণ আদালত

সাতক্ষীরার কলারোয়ায় অবৈধভাবে চলছিল ২৬টি বৃহৎ আকৃতির চুল্লিতে কাঠ পুড়িয়ে কয়লা তৈরির ব্যবসা। ঘটনাস্থল উপজেলার হেলাতলা ইউনিয়নের চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেনের ইটভাটা সংলগ্ন ফসলী মাঠ এলাকায়। এ খবর পেয়ে উপজেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর সেখানে বৃহস্পতিবার (১১জুলাই) অভিযান পরিচালনা করেন। তখনো প্রজ্বলিত ছিল অবৈধ কয়লা কারখানার চুল্লিগুলো। এ সময় ভ্রাম্যমাণ আদালতের নির্দেশে কয়লা তৈরির ওই কারখানার চুল্লি ভেঙে গুঁড়িয়ে দেয়া হয়।
এর আগে ফায়ার সার্ভিসের টিম পানি দিয়ে জ্বলন্ত সবগুলো চুল্লির আগুন নিভিয়ে দেয়।

উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভুমি) আব্দুল্লাহ আল ইমরান জানান, পরিবেশ অধিদপ্তর আইন অনুযায়ী অবৈধ চুল্লি ভেঙ্গে দেয়া হয়েছে। একইসঙ্গে অবৈধভাবে কয়লা তৈরির কারখানা না করার অঙ্গীকার করায় সেলিম হোসেন ও আবুল বাশারকে প্রাথমিক ভাবে ক্ষমা করে দেয়া হয়েছে। অবৈধভাবে কয়লা তৈরির কারখানা কেউ তৈরি করলে আইনগত শাস্তি ও জরিমানা করা হবে।

এ সময় সেখানে উপস্থিত ছিলেন সাতক্ষীরা পরিবেশ অধিদপ্তরের এর সহকারি পরিচালক সরদার শরীফুল ইসলাম, হেলাতলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন, ফায়ার সার্ভিস স্টেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা হুমায়ুন কবির, ইউপি সদস্য আমিরুল ইসলাম ও পুলিশ সদস্যবৃন্দ।