কারবালার বিদারক বিষাদময় দিবস- সৃষ্টির ইতিহাসে স্বরণীয় দিন!

সকল প্রশংসা মহান আল্লাহ পাক উনার জন্য।নুরে মুজাসসাম হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার প্রতি অফুরন্ত দুরুদ শরীফ ও সালাম। সৃষ্টির ইতিহাসে এক অনন্য মর্যাদা মন্ডিত এবং হৃদয় বিদারক বিষাদময় দিবস। এই তারিখ ১০ই মুহররমুল হারাম শরীফে যা যা সংগঠিত হয়েছিল নিম্নে কয়েকটি দিবস তোলে ধরা হলোঃ

১। এই দিনেই মহান আল্লাহ পাক পৃথিবীকে সৃষ্টি করেছেন।
২। এই দিনেই মহান আল্লাহ পাক পৃথিবীকে ধ্বংস করবেন।
৩। এই দিনেই আবুল বাশার হযরত আদম ছফিউল্লাহ আলাইহিস সালাম উনাকে মহান আল্লাহ পাক জান্নাত থেকে দুনিয়াতে পাঠান।

৪। আজকের এই দিনেই আবুল বাশার হযরত আদম ছফিউল্লাহ আলাইহিস সালাম উনার দুয়া মুবারক কবুল হয়।

৫। এই দিনেই আবুল বাশার হযরত আদম ছফিউল্লাহ আলাইহিস সালাম উনার এবং হযরত উম্মুল বাশার সাইয়্যিদাতুনা হাওয়া আলাইহাস সালাম উনাদের সর্বপ্রথম আরাফা মাঠে সাক্ষাৎ মুবারক হয়।

৬। এই দিনেই হযরত নূহ আলাইহিস সালাম উনার উম্মতেরা (যারা ঈমানদার ছিলেন) দীর্ঘ প্লাবন শেষে নৌকা থেকে পৃথিবীতে নেমে আসেন।

৭। এই দিনে দীর্ঘ ৪০ দিন হযরত ইবরাহীম খলীলুল্লাহ আলাইহিস সালাম অগ্নিকুণ্ডে থাকার পর জমিনে ফিরে আসেন।
৮। হযরত আইয়ুব আলাইহিস সালাম উনি দীর্ঘ ১৮ বছর মারিদ্বী শান মুবারকে থাকার পর আজকের এই দিনে ছিহহাতী শান মুবারক (সুস্থতা) লাভ করেন।

৯। হযরত ইউসুফ আলাইহিস সালাম দীর্ঘ ৪০ দিন পর আজকের এই দিনে উনার সম্মানিত আব্বাজান হযরত ইয়াকুব আলাইহিস সালাম উনার সাথে সাক্ষাৎ মুবারক লাভ করেন।
১০। হযরত ইউনুস আলাইহিস সালাম দীর্ঘ চল্লিশ দিন পর সমস্ত মাছকে সুস্থতা দান করে আজকের এই দিবসে দুনিয়ার জমিনে ফিরে আসেন।

১১। এই দিনে হযরত মূসা কালীমুল্লাহ আলাইহিস সালাম উনি উনার সঙ্গী-সাথীগণসহ নীল নদ পার হন। আর ফেরাউন তার দলবলসহ নীলনদের পানিতে আজকের এই দিনেই ডুবে মারা যায়।

১২। এই দিনেই হযরত ঈসা রুহুল্লাহ আলাইহিস সালাম উনাকে মহান আল্লাহ পাক আসমানে উঠিয়ে নেন।

১৩। ইতিহাসের সবচেয়ে হৃদয় বিদারক যে ঘটনা, সবচেয়ে কষ্টের যে ঘটনা কারবালার প্রান্তরে সাইয়্যিদুনা হযরত ইমামুছ ছালীছ মিন আহলি বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম অর্থাৎঃ সাইয়্যিদুনা হযরত ইমাম হোসাইন আলাইহিস সালাম এবং হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদেরকে যেই দিন নির্মমভাবে শহীদ করা হয়, সেই দিনটা হচ্ছে মুহররম মাসের ১০-তারিখ এই দিন।

এই দিনের গুরুত্ব, ফাযায়িল, ফযীলত কস্মিন কালেও লিখে শেষ করা যাবেনা৷ মহান আল্লাহ পাক এ দিনের পরিপূর্ণ হিস্যা আমাদের সবাইকে খাছভাবে আপনি দান করুন। আমীন।(আল ইহসান;আল বাইয়্যিনাত)