কিশোরগঞ্জের হোসেনপুরে অধ্যক্ষের পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

কিশোরগঞ্জের হোসেনপুর মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ মোছলেহ উদ্দিনের বিরুদ্ধে নানা অনিয়ম, অপকর্ম ও দুর্নীতির অভিযোগ এনে ২৪ ঘন্টার তার পদত্যাগ ছেয়ে বিক্ষোভ করেছে শিক্ষার্থীসহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। গতকাল বৃহস্পতিবার সকালে ঘন্টা ব্যাপী কলেজ ক্যাম্পাসের ভেতরে এ বিক্ষোভ মিছিল করে।

এ সময় শিক্ষার্থীদের এক দফা, এক দাবি অধ্যক্ষ মোছলেহ উদ্দিন খানের পদত্যাগ, এই স্লোগানে মুখরিত হয়ে ওঠে প্রতিষ্ঠান প্রাঙ্গণ। এ সময় বিক্ষুব্ধ সাধারণ শিক্ষার্থীরা সংক্ষিপ্ত বক্তব্যে হুঁশিয়ারী দিয়ে বলেন, আগামী ২৪ ঘন্টার মধ্যে এই অধ্যক্ষ কলেজ থেকে স্বেচ্ছায় পদত্যাগ না করলে আমরা কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবো।

তারা আরও জানান, মোছলেহ উদ্দিন খানের নেতৃত্বে কলেজ প্রশাসনে দুর্নীতি ও স্বজনপ্রীতি জেঁকে বসেছে যা শিক্ষার্থীদের শিক্ষার পরিবেশকে মারাত্মকভাবে ব্যাহত করছে। অভিযোগ ওঠার পর তিনি তার কক্ষে তালা দিয়ে আত্মগোপনে রয়েছেন। যে কারণে শিক্ষার্থীরা অন্যান্য শিক্ষকদের চার ঘন্টা অবরুদ্ধ করে রাখেন। ২৪ টি অভিযোগের মধ্যে রয়েছে ভোটার আইডিতে জন্ম সাল ১৯৬৯ খ্রি: হলেও মাত্র ১৩ বছর বয়সে ১৯৮২ খ্রি: দাখিল পাস করেছেন। কলেজের নামে ৮ টি ব্যাংক হিসাব থাকা সত্বেও তা তিনি একক স্বাক্ষরে পরিচালিত করে অর্থ আর্থসাৎ করে আসছেন। নিয়োগ বাণিজ্যের মাধ্যমে স্বজনপ্রীতি করে অর্থ কামানো ও আপন বোন এবং আত্মীয়স্বজনদের নিয়োগের অভিযোগ রয়েছে। ভাইস প্রিন্সিপাল নিয়োগ না দিয়ে ম্যানেজিং কমিটির সভাপতি ২০০৯ খ্রি: থেকে একই ব্যক্তির মাধ্যমে পরিচালনা করে আসছেন। প্রশাংসাপত্রের জন্য জন প্রতি ৩০০ টাকা করে ফি আদায় করাসহ শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায় করে আসছেন। এ ছাড়াও কলেজের কাজে ব্যক্তিগত ব্যাংক হিসাব ব্যবহার করা ছাড়াও নানাবিধ অভিযোগ আনা হয়েছে।

এ বিষয়ে অধ্যক্ষ মো. মোছলেহ উদ্দিন খানের মুঠোফোন একাধিক বার যোগাযোগের চেষ্টা করে ও তাঁকে পাওয়া যায়নি।