কিশোরগঞ্জের হোসেনপুরে ঐতিহ্যবাহী হা-ডু-ডু খেলা অনুষ্ঠিত

কিশোরগঞ্জের হোসেনপুরে গ্রামীণ ঐতিহ্যের এক সময়ের জনপ্রিয় নির্মল আনন্দের হা-ডু-ডু খেলা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৩ আগষ্ট ) বিকেলে উপজেলার জিনারী ইউনিয়নের বীরহাজীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে বর্ণাঢ্য আয়োজনে বিবাহিত বনাম অবিবাহিত দলের মধ্যে হা-ডু-ডু খেলা অনুষ্ঠিত হয় ।দু-দলের তুমুল লড়াই দেখে সৃষ্টি হয় মহা উৎসবমূখর পরিবেশের। এ সময় খেলায় অবিবাহিত দলকে পরাজিত করে বিবাহিত দল চ্যাম্পিয়ন হয়।চ্যাম্পিয়ন দলের জন্য পুরষ্কার হিসেবে থাকে একটি খাসি।

জানাযায়, অনেকটাই বিলুপ্তির পথে এ খেলাটি। গ্রামের কাঁচা রাস্তায়, মাঠ, বাগানে বা খোলা স্থানে জমজমাট ও উৎসবমুখর পরিবেশে হতো এ হা-ডু-ডু খেলা।কিন্তু কালের আবর্তে সেই খেলা এখন আর দেখা যায় না। তাই জনপ্রিয় এ খেলাটি টিকিয়ে রাখা এবং নতুন প্রজন্মকে উজ্জীবিত করতে হোসেনপুরে অনুষ্ঠিত হয়ে গেল হা-ডু-ডু প্রতিযোগিতা।

গ্রামীণ জীবনের ব্যস্ততায় হারিয়ে যাওয়া এ ঐতিহ্যবাহী খেলা দেখতে স্কুল মাঠে জড়ো হয় কয়েক শতাধিক দর্শক ও ক্রীড়া প্রেমী। খেলার শুরু থেকে উপস্থিত থেকে খেলা উপভোগ করেন জিনারী ইউনিয়ন পরিষদের সাবেক প্যানেল চেয়ারম্যান আমিনুল হক মাখন মৃধা।

এসময় আরও উপস্থিত ছিলেন হোসেনপুর উপজেলা যুবলীগ নেতা জহুরুল ইসলাম ভূইয়া হিমু,ইঞ্জিনিয়ার মশিউর রহমান কমল, রহম আলী মেম্বার,কালাম মেম্বার,জিনারী ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগ নেতা তরুণ আকন্দ,বিশিষ্ট ক্রীড়াবিদ হান্নান শাহ প্রমূখ। বিভিন্ন ক্রীড়াবিদ,স্থানীয় ময়মুরুব্বি,যুবক ও অসংখ্য দর্শক উপস্থিত ছিলেন।

বিবাহিত দলের অধিনায়কের দ্বায়িত্ব পালন করেন, কালা মিয়া ও অবিবাহিত দলের অধিনায়কের দ্বায়িত্বে ছিলেন ইমন মিয়া,খেলাটি পরিচালনায় ছিলেন পিপলা কান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক হাবিবুর রহমান দুলাল ও কিশোরগঞ্জ সদর কলাপাড়া দাখিল মাদ্রাসার সহকারী শিক্ষক আল-আমিন জীবন।