কুড়িগ্রামে উল্টো রথযাত্রার মাধ্যমে শেষ হলো ৯ দিনব্যাপী জগন্নাথ দেবের উৎসব

কুড়িগ্রামে মহিমা কীর্তন উচ্চারণের মাধ্যমে বিপুল উৎসাহ, উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে উল্টো রথযাত্রার মাধ্যমে শেষ হলো ৯ দিন ব্যাপী সনাতন ধর্মাবলম্বীদের জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব।

সোমবার (১৫ জুলাই) বিকেলে পোস্ট অফিস পাড়ার জগন্নাথ নামহট্ট মন্দির থেকে উল্টো রথযাত্রাটি বের হয়ে শহর প্রদক্ষিণ করে হরিকেশ ইসকন মন্দিরে এসে শেষ হয়।

এতে জেলার ৯ উপজেলার কয়েক হাজার সনাতন ধর্মাবলম্বী নারী ও পুরুষ অংশ নেয়। এর আগে সকালে বিশেষ পূজা, যজ্ঞানুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

রথযাত্রা উৎসব কর্তৃপক্ষ জানায়, গত ৭ জুলাই থেকে ১৫ জুলাই পর্যন্ত ৯দিন ব্যাপী নানা আয়োজনে রথযাত্রা উৎসব পালিত হয়। প্রতিদিন সকাল ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত চলে বিভিন্ন আয়োজন। এসব আয়োজনের মধ্যে ছিল বৈদিক নাটক, বৈদিক নৃত্য, ধর্মীয় আলোচনা, প্রসাদ বিতরণ, মঙ্গল আরতি, সন্ধ্যা আরতি, গীতা পাঠ, সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদি। উল্টো রথযাত্রায় অংশ নেয়া হরিকেশের এক ভক্ত সুভাষ সরকার জানান, প্রাকৃতিক দূর্যোগ থাকার পরেও আমরা সফল ভাবে রথযাত্রা অনুষ্ঠান করতে পেরেছি। আমরা শ্রী জগন্নাথ দেবের কাছে দেশ ও জাতির কল্যাণে প্রার্থনা করেছি।

রথযাত্রা উৎসবের পুরোহিত শ্রীমান নিষ্কাম গৌর দাস ব্রহ্মচারী বলেন, ’এই বিশেষ তিথিতে ভগবান স্বয়ং রাজপথে নেমে আসেন ভক্তদের দর্শণ দিতে। পূণ্য তিথিতে জেলার বিভিন্ন স্থানের মানুষজন এতে অংশগ্রহণ করছে। আমরা শান্তিপূর্ণভাবে উৎসব পালন করছি।’

কুড়িগ্রাম সদর থানার ওসি মাসুদুর রহমান বলেন, ’৯ দিন ব্যাপী রথযাত্রার উৎসব নির্বিঘ্নে সমপন্ন করতে আমাদের বিশেষ ফোর্স কাজ করেছে। পাশাপাশি পুলিশের টহল অব্যাহত ছিল।