কুড়িগ্রামে পুজা মন্ডপের আইন-শৃংখলা রক্ষায় নিয়োজিত আনসার সদস্যদের ব্রিফিং অনুষ্ঠিত

(০৮ অক্টোবর) মঙ্গলবার দুপুর ১২ টা শারদীয় দূর্গাপূজা/২৪ উদ্্যাপন উপলক্ষে কুড়িগ্রাম সদর উপজেলার বিভিন্ন পুজা মন্ডপের আইন-শৃংখলা রক্ষায় নিয়োজিত আনসার ও ভিডিপি সদস্য-সদস্যাদের মোতায়েনের পূর্বে বিভিন্ন দিক-নির্দেশনামূলক ব্রিফিং কুড়িগ্রাম জেলা আনসার ও ভিডিপি প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুড়িগ্রাম আনসার ও ভিডিপি’র জেলা কমান্ড্যান্ট এ.এস. এম. সাখাওয়াৎ হোসাইন, বিশেষ অতিথি হিসেবে ছিলেন কুড়িগ্রাম সদর থানার অফিসার ইনচার্জ নাজমুল আলম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কুড়িগ্রাম সদরের উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা মোঃ মোশাররফ হোসেন। অনুষ্ঠান পরিচালনা করেন উপজেলা প্রশিক্ষক মাসুদুর রহমান।

এ বছর জেলার নয় উপজেলা ও তিনটি পৌরসভায় ৪৮৫ পুজামন্ডপে মোট ৩১০২ জন সদস্য নিরাপত্তার দায়িত্ব পালন করবেন। এর মধ্যে পুরুষ ১৫৫১ জন ও মহিলা ৯৭০ জন। কুড়িগ্রাম সদরে ৪৬৪ জন, নাগেশ্বরীতে ৫০০জন, ফুলবাড়ীতে ৪৩০জন, ভূরুঙ্গামারী উপজেলায় ১২৬ জন, উলিপুরে ৬৩২ জন চিলমারীতে ১৪৮জন, রৌমারীতে ৪৪ এবং চর রাজিবপুর উপজেলায় ৬ জন।

তবে জেলার সবচেয়ে রাজারহাট উপজেলায় সর্বাধিক ৭৫২জন আনসার ও ভিডিপি পূজামন্ডপে সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় দূর্গোৎসব মন্ডপে নিরাপত্তা দায়িত্ব পালন করবেন।

উল্লেখ্য এ বছর স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রতিটি পূজামন্ডপে সিসি ক্যামেরা লাগানোর নির্দেশনা দেওয়া হয়েছে। পূজামন্ডপ কমিটির নিজস্ব স্বেচ্ছাসেবক টিমেরও দায়িত্ব পালনের নির্দেশনা রয়েছে। এসব ব্যবস্থাপনা সুনিশ্চিত করতে হবে।

পঞ্জিকা অনুযায়ী, আগামী ৯ অক্টোবর মহাষষ্ঠী, ১০ অক্টোবর মহাসপ্তমী ও ১১ অক্টোবর মহাষ্টমী পালিত হবে। মহানবমী পালিত হবে ১২ অক্টোবর এবং ১৩ অক্টোবর পালিত হবে বিজয়া দশমী। ওই দিন প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে দুর্গাৎসবের সকল আনুষ্ঠানিকতা।