কুয়াকাটার ফ্রাই মার্কেটে দেড় কেজি ওজনের শামুক

কুয়াকাটা সৈকতের ফ্রাই মার্কেটে দেড় কেজি ওজনের মেলো মেলো প্রজাতির শামুক দেখতে ভিড় করছেন পর্যটকরা। শনিবার সন্ধ্যায় ফিস ফ্রাই বিক্রেতা বেল্লালের দোকানে এসব শামুক দেখা মেলে। ওই দোকানে অন্তত ৩০টি শামুকের এক একটির ওজন এক থেকে দেড় কেজি। তবে অনেক পর্যটক এসব শামুক ১ হাজার টাকা কেজি দরে খাওয়ার জন্য ক্রয় করেন। দোকানী বেল্লাল গতকাল বিকালে মৎস্য বন্দর আলীপুরের এক জেলের কাছ থেকে ৬শ‘ টাকা কেজি দরে এই শামুক ক্রয় করেন।

বাগেরহাট থেকে আসা পর্যটক সোলায়মান জানান, এত বড় আকৃতির শামুক এর আগে কখনো দেখিনি। একটা ফ্রাই করে খেয়েছি। খেতেও অনেক স্বুসাদু। ঢাকা থেকে আসা পর্যটক চিনময় জানান, আমরা বন্ধুরা মিলে কুয়াকাটায় এসেছি। এত বড় আকারের শামুক জীবনে প্রথম দেখলাম। স্বাদ নেয়ার জন্য ১ হাজার টাকা কেজি হিসেবে তিনটা ক্রয় করে খেয়েছি। খেতে দারুন স্বাদ।

কুয়াকাটা সৈকতের ফ্রাই দোকানী বেল্লাল জানান, আলীপুর বন্দরের আবুল কোম্পানীর বড় ট্রলিং ট্রলারের জালে এসব শামুক ধরা পড়ে। পরে আমি খবর পেয়ে আলীপুর গিয়ে শামুকগুলো ৬ শ‘ টাকা কেজি হিসেবে ক্রয় করে বিক্রি করছি।

খেতে অনেক স্বুসাদু হওয়ায় এর ব্যাপক চাহিদা রয়েছে।
কলাপাড়া সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা অপু সাহা জানান, এই প্রজাতির শামুক সাধারনত দক্ষিণ উপকূলীয় এলাকায় তেমন একটা দেখা মেলেনা। এসব শামুক গভীর সমুদ্রে বিচরন করে। এগুলো সামুদ্রিক ভোজ্য শামুক।