কুড়িগ্রামে প্রধানমন্ত্রীর ঈদ উপহার ঘর ও জমি পেল ৬৩১ হতদরিদ্র পরিবার

কুড়িগ্রামে প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসেবে জমি ও ঘর পাচ্ছে ভূমিহীন ও গৃহহীন ৬৩১টি পরিবার।
জেলা প্রশাসক কুড়িগ্রাম মোহাম্মদ রেজাউল করিম এ তথ্য জানান।

তিনি জানান, মঙ্গলবার সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারা দেশে এ উপহার বিতরণের শুভ উদ্বোধন ঘোষনা করেন।

জেলা প্রশাসক আরও জানান, জেলার সদর উপজেলায় ৮০ পরিবার, রাজারহাটে ৭০ পরিবার, ফুলবাড়ীতে ৬২ পরিবার, নাগেশ্বরীতে ৮০ পরিবার, ভূরুঙ্গামারীতে ৬০ পরিবার, উলিপুরে ৬৩ পরিবার, চিলমারীতে ১১০ পরিবার, রৌমারীতে ৪০ পরিবার এবং রাজিবপুরে ৬৪টি পরিবারকে জমি ও ঘর দেওয়া হচ্ছে।
এজন্য ৯ উপজেলায় প্রত্যেক পরিবারকে ২ শতাংশ করে জমি রেজিস্ট্রি করে দেওয়া হয়েছে। সেইসঙ্গে নাম খারিজ ও খাজনা পরিশোধ কর স্বত্ব দখল বুঝিয়ে দেওয়ার সব প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। এছাড়া ওই জমির ওপর সরকার নির্ধারিত ডিজাইনে পাকঘর ও ল্যাট্রিন সম্বলিত দ্বি-কক্ষ বিশিষ্ট সেমিপাকা ঘর নির্মাণের কাজও সম্পন্ন করা হয়েছে।

জেলা প্রশাসক আরো জানান, আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় তৃতীয় ধাপে জেলায় এই ৬৩১টি পরিবার ছাড়াও আর ৬২৮টি পরিবারকে আগামী জুন মাসের মধ্য জমি-ঘর দেওয়ার কাজ চলমান।এর আগে এই প্রকল্পের আওতায় ২ হাজার ৬৩৯টি পরিবারকে জমি-ঘর দেওয়া হয়েছে। সব মিলিয়ে আগামী জুন মাসের মধ্যে এই প্রকল্পের আওতায় জমি-ঘর পাবেন মোট ৩ হাজার ২৭০টি পরিবার।

এদিকে ঈদের আগে মাথা গোঁজার ঠাই ও আশ্রয় পেয়ে আনন্দাশ্রু বয়ে যাচ্ছে হতদ্ররিদ্র পরিবারগুলোর চোখে। বিধবা আছিরন বেওয়া ঘর পেয়ে জানান জীবনের শেষ দিনগুলো ঘরে কাটাতে পারবেন,বৃষ্টি আর ঝড়ের ভয় থাকলোনা।

এর আগে গত রবিবার জেলা প্রশাসক সম্মেলন কক্ষে এ বিষয়ে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মিনহাজুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) উত্তম কুমার রায়, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা রাশেদুল হাসানসহ জেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।