কুড়িগ্রামে বরাদ্দকৃত জমি উদ্ধারের দাবীতে রিফিউজিদের মানববন্ধন

কুড়িগ্রামের রাজারহাট উপজেলার ছিনাই ইউনিয়নে বসবাসকারী ১৫০টি রিফিউজি পরিবারের নামে সরকারের বরাদ্দকৃত জমি দখলদারদের হাত থেকে উদ্ধারের দাবীতে বিক্ষোভ, মানববন্ধন ও জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করেছে রিফিউজি পরিবারগুলো।

বুধবার দুপুরে বিক্ষোভ মিছিল শেষে কুড়িগ্রাম প্রেসক্লাবের সামনে কুড়িগ্রাম-চিলমারী সড়কে ঘন্টাব্যাপী মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানব বন্ধনে বক্তারা বলেন, ১৯৪৭-৪৮সালে সাম্প্রদায়িক দাঙ্গার পর ভারতের আসাম থেকে বিতাড়িত হয়ে আসা পরিবারগুলো রাজারহাটে আশ্রয় নেয়। তৎকালিন সরকার পাঙ্গা মীরের বাড়ীতে বসবাসের জন্য ১০০ দশমিক ৪০ শতক জমি এবং চাষাবাদের জন্য ২০৭ দশমিক ৭ একর জমি বরাদ্দ দেয়। পরে ১৯৭১ সালে স্বাধীনতা বিরোধীরা রিফিউজি পাড়ায় লুটপাট ও হামলা চালিয়ে দুজন রিফিউজিকে হত্যা করে তাদের জমি দখল করে নেয়।

এ ঘটনায় সেখান থেকে পালিয়ে যায় রিফিউজি পরিবারগুলো। পরবর্তীতে রিফিউজিরা ফিরে এলেও তাদের নামে সরকারের বরাদ্দকৃত জমি আর উদ্ধার করতে পারেনি। এ অবস্থায় রাজারহাটের ছিনাই ইউনিয়নের মীরের বাড়ীতে ১৫০টি রিফিউজি পরিবার অসহায় দিনযাপন করছে। তাদের নামে বরাদ্দকৃত জমি থেকে দখলদারদের উচ্ছেদ করে জমি ফিরিয়ে দেয়ার দাবি জানান তারা।