ক্ষমা চাইলেন ‘পিপ্পা’ ছবির নির্মাতারা

বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম রচিত ‘কারার ওই লৌহ কপাট’ গানের সুর বিকৃতির অভিযোগ উঠেছে সুরকার এ আর রহমানের বিরুদ্ধে। এরপরই এর বিরুদ্ধে তীব্র প্রতিবাদ শুরু হয়। কড়া সমালোচনার মুখে অবশেষে ক্ষমা চাইলেন ছবিটির নির্মাতারা।

গত শুক্রবার মুক্তি পেয়েছে রাজা কৃষ্ণ মেনন পরিচালিত ছবি ‘পিপ্পা’। এই ছবিতে কাজী নজরুল ইসলামের ‘কারার ওই লৌহ কপাট’ গানটিতে সুর বিকৃতি নিয়ে পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশে একযোগে শুরু হয়েছে প্রতিবাদ। ছবির সংগীত পরিচালক এ আর রহমান।

বিগত কয়েক দিনে বাংলার সাংস্কৃতিক জগতের বিশিষ্টরা বিষয়টি নিয়ে প্রতিবাদ জানিয়েছেন। কিন্তু গত রোববার পর্যন্ত ছবির নির্মাতা বা রহমান কারো পক্ষ থেকেই কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে সোমবার বিকালে এই বিতর্ককে মাথায় রেখে বিবৃতি দিলেন ‘পিপ্পা’ ছবির অন্যতম প্রযোজক সিদ্ধার্থ রয় কপূর (রয় কপূর ফিল্মস)।

এই প্রসঙ্গে সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টে লেখা হয়েছে, ‘এই গানকে ঘিরে যে পরিস্থিতি তৈরি হয়েছে সেখানে প্রযোজক, পরিচালক এবং সংগীত পরিচালক হিসেবে আমরা নজরুল পরিবারের থেকে প্রয়োজনীয় স্বত্ব নেওয়ার পরই শিল্পের খাতিরে গানটিকে তৈরি করেছি।’

নির্মাতারা লিখেছেন, ‘নজরুল ইসলাম ও তার সৃষ্টির প্রতি আমাদের মনে গভীর শ্রদ্ধা রয়েছে।’ এরই সঙ্গে নজরুলের পুত্রবধূ কল্যাণী কাজী এবং তার পুত্র কাজী অনির্বাণের থেকে যাবতীয় নিয়ম মেনে যে এই গানের স্বত্ব নেওয়া হয়েছিল, সে কথাও ঐ বিবৃতিতে জানানো হয়েছে।

উল্লেখযোগ্য বিষয়, এর আগে নজরুল পরিবারের তরফে আনন্দবাজার অনলাইনকে অনির্বাণ জানান যে, গানের কথা ব্যবহার করা হলেও সুর বদলানো যাবে না, এই মর্মেই তারা নির্মাতাদের স্বত্ব দিয়েছিলেন। কিন্তু বিবৃতিতে রয় কপূর ফিল্মস জানিয়েছে, ‘গানটির ঐতিহাসিক তাত্পর্যকে শ্রদ্ধা জানানোই আমাদের উদ্দেশ্য ছিল। গানের কথা ব্যবহার ও সুরের পরিবর্তন চুক্তি অনুযায়ী করা হয়েছে।’ সবশেষে ঐ বিবৃতিতে লেখা হয়েছে, ‘আমরা মূল গানটিকে ঘিরে শ্রোতাদের আবেগকে সম্মান করি। শিল্প যেহেতু ব্যক্তিগত দৃষ্টিভঙ্গির ওপর নির্ভরশীল, সেখানে আমাদের পদক্ষেপ যদি কারো আবেগে আঘাত করে থাকে, তার জন্য আমরা ক্ষমাপ্রার্থী।’