খাগড়াছড়িতে ‘বন বাঁচলে, থাকবে পানি’ এই প্রতিপাদ্যে’র শিক্ষণ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

খাগড়াছড়ি পার্বত্য জেলায় ‘বন বাঁচলে, থাকবে পানি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে জেলাতে চিটাগং হিল ওয়াটার শেড কো-ম্যানেজমেন্ট এক্টিভিটি(সিএইচটি-ডবিøউসিএ) প্রকল্প শিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার(১১ই জুলাই) সকালে পার্বত্য জেলা পরিষদের সম্মেলন কক্ষে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরীর সভাপত্বিতে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় মনিটরিং ও রিপোর্টিং অফিসার আরিফুল ইসলামের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন সিএইচটি-ডবিøউসিএ প্রকল্প জেলা কর্মকর্তা মো: নাজিম উদ্দিন ফরায়েজী এবং পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন ইউএনডিপি এর জেলা লাইভলি হুড এন্ড কমিউনিটি মুবিলাইজার উশিংমং চৌধুরী।

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: শানে আলম, লক্ষীছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান বাবুল চৌধুরী, বন বিভাগের সহকারী বন কর্মকর্তা মো: শহীদুল ইসলাম, ইউএনডিপি প্রতিনিধি উচিমং চৌধুরী প্রমুখ।
এ কর্মশালায় সভাপতির বক্তব্যে চেয়ারম্যান বলেন, ইউএডিপির এই বিসিএফ প্রকল্প এটি খুবই গুরুত্বপূর্ণ। গাছ বাঁচলে মানুষ ও প্রকৃতি বেঁচে থাকবে।

আগে যে পরিমান বিসিএফ ছিলো এগুলো অনেক হারিয়ে গেছে। সর্বশেষ ইউএনডিপি’র এই উদ্যেগের কারনে এখন অনেক বিসিএফ টিকে আছে। না হয় এগুলো আরো অনেক কমে যেতো। এতে আমাদের এলাকায় আরো বেশি পরিমান পানির অভাব দেখা দিতো। এখন আমাদের জেলা ৫৯টি বিসিএফ এখনো টিকে আছে। এই প্রকল্প আজকে শেষ হলেও কোনো সমস্যা নেই। আমরা জেলা পরিষদের মাধ্যমে এই কার্যক্রম যতটুকু সম্ভব চালিয়ে যাবো। বিসিএফ রক্ষায় কাজ করে যাবো বলে আশ্বাস দেন তিনি।

তিনি আরও বলেন, আমরা তিন পার্বত্য জেলার সমন্বয়ে পরিবেশ মন্ত্রনালয়ের সাথে ডিপিপি তহবিল গঠন করে এই ভিসিএফগুলো টিকিয়ে রাখবো।