খাগড়াছড়ির মাটিরাঙ্গায় টেকসই পানি সম্পদ ব্যবস্থাপনা শীর্ষক সভা অনিুষ্ঠিত

খাগড়াছড়ি পার্বত্য জেলার মাটিরাঙ্গা উপজলায় টেকসই পানি সম্পদ ব্যবস্থাপনা শীর্ষক সভা অনিুষ্ঠিত হয়ছ।

স্টার ফর এনভায়রনমটাল এন্ড জিওগ্রাফিক ইনফরমশন সার্ভিসস(সিইজিআইএস)এর আয়াজন ও পার্বত্য চট্টগ্রাম উনয়ন বার্ডর ব্যবস্থাপনা পানির উৎসসমূহ চিহ্নিত ও পুনরুজ্জীবিত করণর মাধ্যম টকসই পানি সম্পদ ব্যব¯াপনা পরিকল্পনা এবং সমীক্ষা প্রতিবদন বিষয়ক কর্মশালা ও অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়ছ।

বহস্পতিবার(২৫শ ম) বলা ১১টায় উপজলা পরিষদ সম্মলন কক্ষ পানি সম্পদ ম¿ণালয়র গবষণা সহযাগী মা: আজিজুর রহমান ললিনর পরিচালনায় ও উপজলা নির্বাহী কর্মকর্তা ডজী চক্রবর্তীর সভাপতিত্ব অনুষ্ঠান প্রধান অতিথি হিসব উপ¯িত ছিলন, মাটিরাঙ্গা উপজলা পরিষদর চয়ারম্যান মা: রফিকুল ইসলাম।

সভায় অন্যান্যদর মধ্য পানি সম্পদ ম¿ণালয়র গবষণা সহযাগী কর্মকর্তা মা: শহিদুর রহমান, এবিএম মাস্তাইন বিল্লাহ, বড়নাল ইউনিয়ন পরিষদর চয়ারম্যান মা: ইলিয়াছ প্রমুখ বক্তব্য দন।

এসময় বক্তারা বলন, ‘পার্বত্য চট্টগ্রাম পানির অন্যতম উৎস ঝর্ণা, ঝিরি ও ছড়া। বর্তমান এইসব উৎস মানব হস্তক্ষপ এবং প্রাকতিক ও মানবসষ্ট দুর্যাগ-দুর্বিপাক ও জলবয়ু পরিবর্তনর ফল ধীর ধীর শুকিয়ে যায়।

ফলে এই অঞ্চলের মানুষ বিশুদ্ধ পানির অভাবে বিভিন রাগাক্রাÍ হয়ে ভূগছেন। এজন্য অতিদ্রæুত পানির উৎসসমূহক চিহ্নিত ও পুনরুজ্জীবিত কর আগর ন্যায় পার্বত্যাঞ্চল বিশুদ্ধ পানির নিশ্চিত করত হব’। পানি সংকট নিরসন ¯ানীয় জনপ্রতিনিধি ও