খাগড়াছড়ির পানছড়িতে ৫ ইউপির নির্বাচনে ৩টিতে স্বতন্ত্র, ১টিতে নৌকার জয় ও স্থগিত-২

খাগড়াছড়ি পার্বত্য জেলার পানছড়ি উপজেলায় ৫টি ইউপির মধ্যে চারটির ফলাফল বে-সরকারিভাবে ঘোষণা করা হয়েছে। সপ্তম ধাপের এই নির্বাচনে তিনটিতে স্বতন্ত্র, একটিতে নৌকা জয় লাভ করেছে ও একটির ফলাফল স্থগিত রয়েছে। সোমবার(৭ই ফেব্রুুয়ারী) সকাল ৮টা
থেকে উপজেলার লোগাং, চেঙ্গী, লতিবান ও উল্টাছড়ি ইউনিয়নে সুষ্ঠু ও সুন্দরভাবে ভোটগ্রহণ সম্পন্ন করা হয়। তবে ৩নং পানছড়ি ইউপি পাইলট ফার্ম সরকারী প্রাথমিক বিদ্যালয় ও বাজার উচ্চ বিদ্যালয় কেন্দ্র দুটিতে ব্যালট ছিনতাইয়ের অভিযোগে ভোটগ্রহণ স্থগিত করা হয়।

পানছড়ি উপজেলা নির্বাচনী ফলাফল কন্ট্রোল রুম সূত্রে জানা যায়, ১নং লোগাং ইউপিতে স্বতন্ত্র প্রার্থী জয় কুমার চাকমা অটোরিক্সা প্রতীক নিয়ে ৩৯০২ভোট পেয়ে বে-সরকারি ভাবে নির্বাচিত হয়। নিকটতম প্রতিদ্বন্ধী স্বতন্ত্র প্রার্থী সমর বিকাশ চাকমা পায় ২৮০৪ভোট।

২নং চেংগী ইউপিতে স্বতন্ত্র প্রার্থী আনন্দ জয় চাকমা মোটর সাইকেল প্রতিক নিয়ে ১৪৬০ ভোট পেয়ে বে-সরকারি ভাবে নির্বাচিত হয়। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী নিহার বিন্দু চাকমা পায় ১২৮০ভোট।
৪নং লতিবান ইউপিতে স্বতন্ত্র প্রার্থী ভুমিধর রোয়াজা চশমা প্রতীক নিয়ে ২৭১২ভোট পেয়ে বে-সরকারি ভাবে নির্বাচিত হয়। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী সত্য প্রিয় চাকমা পায় ২৬৭৩ভোট।

৫নং উল্টাছড়ি ইউপির মো: আহির উদ্দিন নৌকা প্রতীক নিয়ে ৪৩০২ভোট পেয়ে বে-সরকারি ভাবে নির্বাচিত হয়। তার নিকটতম প্রতিদ্ব্ন্ধী বিজয় চাকমা আনারস প্রতিক নিয়ে পায় ৩৭৫৯ভোট।

৩নং পানছড়ি ইউপির ১০টি কেন্দ্রের মাঝে ৮টির ভোটগ্রহণ শেষে আনারস প্রতিক নিয়ে উচিত মনি চাকমা ৫৬৪৩ভোট এবং নৌকা প্রতীক নিয়ে মো: নাজির হোসেন ৪৪১৯ভোট পেয়েছেন। স্থগিত কেন্দ্র দু’টিতে রয়েছে ৪৬২৮ভোট।

এদিকে সপ্তম ধাপে অনুষ্ঠিত খাগড়াছড়ির পানছড়িতে ইউনিয়ন পরিষদ নির্বাচনে উপজেলার চেঙ্গী ইউনিয়নে নৌকার মনোনীত চেয়ারম্যান প্রার্থী মনীন্দ্র লাল ত্রিপুরা পেয়েছেন মাত্র ৯৬ভোট। অপর দিকে স্বতন্ত্র প্রার্থী আনন্দ জয় চাকমা মোটর সাইকেল প্রতীক নিয়ে ১হাজার ৪৬০ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। গত
সোমবার রাতে ভোট গণনা শেষে পানছড়ি ইউনিয়ন পরিষদ নির্বাচনে দায়িত্ব প্রাপ্ত রিটার্নিং কর্মকর্তা রিকল চাকমা এ ফলাফল ঘোষনা করেন।

রিটার্নিং কর্মকর্তা স্বাক্ষরিত বার্তা প্রেরণ শিটে দেখা যায়,
চেঙ্গী ইউনিয়ন পরিষদে মোট ভোটার ছয় হাজার ৭৭৯ভোট। তার মধ্যে পাঁচ হাজার ৪০১ভোটার ভোট দিয়েছেন। ইউনিয়নে ৯ কেন্দ্রে সবচেয়ে কম ভোট পেয়েছেন ক্ষমতাসীন দলের প্রার্থী মনীন্দ্র লাল ত্রিপুরা জামানত হারিয়েছে।

শুধু তাই নয়, ঘোষিত উপজেলার চার ইউপির মধ্যে কেবল উল্টাছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে নৌকা প্রার্থী মোহাম্মদ আহির উদ্দিন ৪হাজার ৩০২ভোট পেয়ে বে-সরকারি ভাবে নির্বাচিত হয়েছেন। বাকি ইউপিতে জয় পেয়েছে স্বতন্ত্র প্রার্থীরা। এ সব ইউনিয়নে
নৌকা প্রতিকের প্রার্থীরা প্রতিদ্বন্ধীতায়ও আসতে পারেনি।
পানছড়িতে নৌকার প্রার্থীদের চরম ভুরাডুবিতে জেলাব্যাপী
আলোচনার ঝড় উঠেছে।

অপর দিকে ব্যালট পেপার ছিনতাইসহ নির্বাচনী সহিংসতার অভিযোগে ৩নং পানছড়ি সদর ইউনিয়নের পাইলট ফার্ম সরকারী প্রাথমিক বিদ্যালয় ও বাজার উচ্চ বিদ্যালয় কেন্দ্রের ভোট গ্রহণ স্থগিত করায় ফলাফলও স্থগিত রেখেছে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসার।

তবে ঐ ইউনিয়নে চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী উচিত মোহন চাকমা ৫হাজার ৬৪৩ভোট পেয়ে এগিয়ে রয়েছেন। তার তার নিকটতম নৌকার প্রার্থী মো: নাজির হোসেন পেয়েছেন ৪হাজার ৪১৯ভোট। স্থগিত কেন্দ্র দুটিতে রয়েছে ৪৬২৮ভোট।

অন্যদিকে পানছড়ি উপজেলাতে ব্যালট ছিনতাই, গাড়ি ভাংচুর, ২টি কেন্দ্র স্থগিতসহ বিচ্ছিন্ন ঘটনার মধ্যদিয়ে ৫টি ইউনিয়ন পরিষদের নির্বাচন সম্পন্ন হয়েছে। একই সাথে ভোট কেন্দ্রের স্থান পরিবর্তনের দাবীতে মানবন্ধন ও সড়ক অবরোধ পালন করেছে স্থানীয়রা।
৫টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে সকাল থেকে শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ চললেও দুপুরের পর ছন্দপতন ঘটে। ব্যালট পেপার ছিনতাই, ভোট গ্রহণ স্থগিত করে কতর্ৃপক্ষ। এতে পুলিশ ২জনকে আটক করে। কড়া নিরাপত্তা ব্যবস্থায় সোমবার দুপর ১২টায় পানছড়ি সদর ইউনিয়নের
পাইলট ফার্ম সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা-ধাওয়া ও ভাংচুর করা হয়। এ সময়
তিনশ ব্যালট পেপার ছিনতাইয়ের ঘটনা ঘটে। ঘটনায় দুইজন আহত হয়। আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। ভোট ২টি কেন্দ্রে সহিংসতার অভিযোগে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা দুইজনকে আটক করেছে। পরে প্রিজাইডিং অফিসার সদর ৩নং পানছড়ি ইউনিয়নে ৮নং ওয়ার্ড
পাইলট ফার্ম সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র’র ও জাল ভোটের অভিযোগে পানছড়ি বাজার মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ২টি কেন্দ্র ভোট গ্রহন স্থগিত করেন।

তবে সকাল থেকে প্রতিটি ভোট কেন্দ্রে ভোটারদের দীর্ঘ লাইন দেখা গেছে। নির্বাচন সুষ্ঠু করতে চার স্তরের পুলিশি নিরাপত্তা নেওয়া হয়েছে। এছাড়াও ২ প্লাাটুন বিজিবি ও ২ প্লাটুন র‍্যাব সদস্য মোতায়ন করা হয়েছে। নির্বাচনে মাঠে ছিল ৭জন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

পানছড়ি থানার অফিসার ইনচার্জ(ওসি) মো: আনসারুল করিম জানান, ব্যালট পেপার ছিনতাইয়ের ঘটনায় ২জনকে আটক করেছে পুলিশ। উঁচু-নিচু পাহাড় ও চড়া-খাল পার হয়ে ৪৬টি কেন্দ্র তিনি নিজেই পরিদর্শন করেছেন। যৌথ বাহিনীর একটি মহড়া পুরো
পানছড়িতে পরিদর্শন করে ভোটের দিন তহল অব্যাহত ছিল।

পানছড়ি উপজেলা নির্বাচন অফিসার রিকল চাকমা জানান, ব্যালট পেপার ছিনতাইয়ের ঘটনায় ৩নং পানছড়ি ইউনিয়নে ৮নং ওয়ার্ড পাইলট ফার্ম সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট স্থগিত করা হয়। সুষ্ঠু ও সুন্দর একটি নির্বাচন উপহার দেয়ার জন্য উপজেলা নির্বাচন অফিস
দৃঢ প্রতিজ্ঞ। ১নং লোগাং ও ২নং চেংগী ইউপির রিটানিং অফিসারের দায়িত্বে রয়েছেন উপজেলা কৃষি অফিসার মো. নাজমুল ইসলাম মজুমদার। ৩নং পানছড়ি, ৪নং লতিবান ও ৫নং উল্টাছড়ি ইউপিতে রিটানিং অফিসারের দায়িত্বে ছিলেন নির্বাচন অফিসার রিকল চাকমা।

উল্লেখ্য, পানছড়ি উপজেলায় নির্বাচন সোমবার(৭ই
ফেব্রুুয়ারি) সপ্তম ধাপের এই নির্বাচনে ৫টি ইউনিয়নে ভোটার সংখ্যা ৫১হাজার। নির্বাচনে চেয়ারম্যান পদে ২৪জন, সংরক্ষিত মহিলা সদস্য ৫৩জন ও সাধারণ
পদে ১৪৬জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছে।