খাগড়াছড়ির মানিকছড়িতে গণপিটুনিতে ইউপিডিএফ’র কর্মী নিহত

খাগড়াছড়ি পার্বত্য জেলার মানিকছড়ি উপজেলাতে সাংগঠনিক কাজে এসে সেটেলার গুচ্ছগ্রাম জনতার হাতে গণপিটুনিতে নিহত হয়েছেন ইউপিডিএফের এক কর্মী।

রোববার(২ এপ্রিল) মানিকছড়ি উপজেলার কালাপানি স্কুলপাড়া এলাকায় বালু পয়েন্টে সাংগঠনিক কাজে এসে গণপিটুনিতে ইউপিডিএফের ওই কর্মী স্থানীয়দের হাতে গণপিটুনিতে প্রথমে আহত ও পরে নিহত হয়েছেন। গণপিটুনিতে আহত হ্লাচিংমং মারমা(২৮) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রাত পৌনে ১১টায় মারা গেছেন। নিহত হ্লাচিংমং মারমা(২৮) পাশ্ববর্তী রামগড় উপজেলার ১নং রামগড় ইউনিয়নের বৈদ্যপাড়া এলাকার থৈইলাপ্রæু মারমার ছেলে বলে জানা গেছে।

পুলিশ ও হাসপাতাল সূত্রে জানা গেছে, রোববার(২রা এপ্রিল) বিকেল সাড়ে ৪টার দিকে উপজেলার যোগ্যাছোলা ইউপির কালাপানি স্কুলপাড়া এলাকায় বালুর পয়েন্টে ইউপিডিএফ পরিচয়ে চাঁদাবাজি করতে আসে সশস্ত্র কয়েকজন চাঁদাবাজ। এ সময় এলাকার লোকজন ওই সশস্ত্র চাঁদাবাজদের ধাওয়া দিয়ে একজন মোটরসাইকেলে ও অন্যরা দৌঁড়ে পালিয়ে গেলেও হ্লাচিংমং মারমা(২৮) গণপিটুনিতে আহত হয়।

মানিকছড়ি থানা পুলিশ খবর পেয়ে উপ-পরিদর্শক (এসআই) নাজমুল হাসান ফোর্স নিয়ে ঘটনাস্থল গিয়ে আহত হ্লাচিংমং মারমাকে উদ্ধার করে সন্ধ্যা ৭টায় উপজেলা হাসপাতালে ভর্তি করেন।

এ সময় চিকিৎসক ডা: মহিউদ্দীন উন্নত চিকিৎসায় তাকে খাগড়াছড়ি আধুনিক জেলা সদর হাসপাতালে প্রেরণ করেন। খাগড়াছড়ি হাসপাতালে নেওয়ার পথে রাত সাড়ে ১০টায় আহত হ্লাচিংমং মারমা মারা যান।

খাগড়াছড়ি আধুনিক জেলা সদর হাসপাতালের জরুরী বিভাগের চিকিৎসক ডা: রাকিব উদ্দিন জানান, মানিকছড়ি থেকে একজনকে পুলিশ নিয়ে আসে। হাসপাতালে আসার আগে তার মৃত্যু হয়। ময়না তদন্ত শেষে মৃত্যুর কারণ জানা যাবে।
মানিকছড়ি থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মো: আনচারুল করিম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, চাঁদাবাজ আটক ও মারধরের খবর পেয়ে পুলিশ আহত হ্লাচিংমং মারমাকে উদ্ধার করে উপজেলা হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দিয়ে চিকিৎসকের পরামর্শে আধুনিক জেলা সদর হাসপাতালে প্রেরণ করেন। সেখানে চিকিৎসাধীন অবস্থায় সে মারা যায়। এ বিষয়ে আইনগত পরবর্তী করণীয় নিয়ে পুলিশ কাজ করছে।

এদিকে খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলার সেম্প্রুুপাড়ায় একটি জিপ গাড়িতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা! আগুনের লেলিহান দেখে স্থানীয়রা এগিয়ে এসে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করলেও জিপ গাড়ির বেশির ভাগ অংশই পুড়ে যায়।

আগুনে ভূস্মিভূত জিপ গাড়ির মালিক মো: কামরুল আলম জানান, ইফতারের আধাঘণ্টা আগে একটি সাইডে রড, সিমেন্ট রেখে বাটনাতলী ফেরার পথে থলিপাড়া দোকানের কাছাকাছি স্থানে ১০/১৫জন দুর্বৃত্ত অতর্কিত গাড়ির গতিরোধ করে কোন কিছু না বলে আগুন ধরিয়ে দেয়। এতে মুহূর্তেই গাড়ির পুরো যন্ত্রপাতি ভূস্মিভুত হয়ে যায়। বিষয়টি পুলিশকে অবহিত করা হয়েছে।

থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আনচারুল করিম বলেন, গাড়িতে আগুন দেওয়ার ঘটনা জানতে পেরে রাত সাড়ে ৭টায় সরেজমিন পরিদর্শনে রওয়ানা দিয়েছি। ঘটনাস্থলে গেলে বিস্তারিত বলা যাবে।

অন্যদিকে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ) খাগড়াছড়ি জেলা ইউনিটের সংগঠক অংগ্য মারমা সোমবার(৩রা এপ্রিল ২০২৩) এক বিবৃতিতে জেলার মানিকছড়ি উপজেলায় হ্লাচিংমং মারমা(উষা) নামে এক ইউপিডিএফ সদস্যকে শারীরিক নির্যাতন চালিয়ে হত্যার নিন্দা ও প্রতিবাদ এবং অবিলম্বে হত্যাকারীদের গ্রেফতার পূর্বক দৃষ্টান্তমূলক শাস্তি দেয়ার দাবি জানিয়েছেন।

ঘটনার বর্ণনা দিয়ে তিনি বলেন, ‘গতকাল বিকেল সাড়ে তিনটার দিকে হ্লাচিংমং মারমা সাংগঠনিক কাজে যোগ্যছোলা ইউনিয়নের স্কুলপাড়া নামক স্থানে গেলে সেটেলার বাঙালিরা তাকে ধরে নির্মমভাবে মারধর করে পুলিশের কাছে তুলে দেয়। এরপর তাকে আহত অবস্থায় খাগড়াছড়ি আধুনিক জেলা সদর হাসপাতালে ভর্তি করা হলে সেখানে তিনি মারা যান।’
যোগ্যছোলা ইউনিয়নের জনৈক আওয়ামীলীগ নেতা এই ঘটনার নেতৃত্ব দেন বলে ইউপিডিএফ নেতা অভিযোগ করেছেন।

হ্লাচিং মং মারমা(বয়স ২৩) রামগড় উপজেলার রামগড় সদর ইউনিয়নের বৈদ্যপাড়া গ্রামের বাসিন্দা, তার পিতার নাম মৃত থৈহ্লাপ্রæু মারমা ও মাতার নাম সাবাপ্রæু মারমা বলে অংগ্য মারমা জানান। ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)’র প্রচার ও প্রকাশনা বিভাগের প্রধান নিরন চাকমা স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।