খুলনা বিভাগীয় ক্রীড়া সংস্থার কার্যনির্বাহী সদস্য হলেন যবিপ্রবির কাফি

দেশের দক্ষিণাঞ্চলের ক্রীড়া উন্নয়নে অবদান রাখতে চান যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) শরীরচর্চা ও শিক্ষা দপ্তরের উপপরিচালক মোঃ আব্দুল্লাহ হেল-কাফি। তিনি খুলনা বিভাগীয় ক্রীড়া সংস্থা নির্বাচন-২০২৪ এ সর্বোচ্চ ভোট পেয়ে কার্যনির্বাহী সদস্য নির্বাচিত হন।

মঙ্গলবার (২৮ মে) খুলনার শহীদ আবু নাসের স্টেডিয়ামে খুলনা বিভাগীয় ক্রীড়া সংস্থা নির্বাচন-২০২৪ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে কাজী শামীম আহসান নেতৃত্বাধীন অনুপ-কবীর-বুলু-শামীম পরিষদের প্যানেলে সর্বোচ্চ ভোট (৭৭ ভোটের মধ্যে ৫৯ ভোট) পেয়ে কার্যনির্বাহী সদস্য হিসেবে নির্বাচিত হন।

আব্দুল্লাহ হেল-কাফি বলেন, খুলনা বিভাগীয় ক্রীড়া সংস্থায় আগে বিশ্ববিদ্যালয়ের কোন প্রতিনিধি ছিল না। যার ফলে খুলনা অঞ্চলে যেসব বিশ্ববিদ্যালয় আছে ক্রীড়ার বিভিন্ন সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত ছিল। বিশ্ববিদ্যালয় পর্যায়ে যেসব খেলাধুলা হয় সেগুলোতে এখন থেকে অবদান রাখতে পারব পাশাপাশি তাদের অসুবিধাগুলে সমাধানের জন্য সকলের কাছে তুলে ধরতে পারবো। বিভাগীয় এবং জেলা পর্যায়ে খেলাধুলা মান উন্নয়নের জন্য বিভিন্ন ট্রেনিং এর মাধ্যমে ভালো কোচ যেন তৈরি হয় সে বিষয়টি দেখবো।

তিনি আরও বলেন, খুলনা বিভাগীয় ক্রীড়া সংস্থায় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কাউন্সিলর হিসেবে মনোনয়ন দেওয়ায় যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন স্যারকে ধন্যবাদ জানাচ্ছি।

উল্লেখ্য, বাবার অনুপ্রেরণায় অ্যাথলেটিক্স জগতে প্রবেশ করা আবদুল্লাহ হেল কাফি ১৯৯৯ সালে দেশের দ্রুততম মানব হওয়ার গৌরব অর্জন করেন। এরপর অ্যাথলেটিক্সের জাতীয় পর্যায়ের বিভিন্ন ইভেন্টে অংশগ্রহণ করে প্রায় ৩৬ টি স্বর্ণপদক অর্জন করেন তিনি। ইসলামি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করার সময়ও খেলাধুলা জগতে তিনি ছিলেন উজ্জ্বল নক্ষত্র। কোচিং জগতে প্রবেশের আগে তিনি ভারত, জার্মানি ও হাঙ্গেরি থেকে কোচিং এর উপর উচ্চতর ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি বিভিন্ন সময়ে জাতীয় ক্রীড়া পরিষদ ও বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে কোচ হিসেবে কাজ করেছেন।

তিনি কোচিং করিয়েছেন দেশের দ্রুততম মানবী শিরিন আক্তারসহ জহির রায়হান, রচি, কামরুল, সানি, জাকিয়া, মেজবাহ আহমেদের মত চ্যাম্পিয়নদের। পেশাগত জীবনে বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটার সাকিব আল-হাসান, মোস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদ’দের প্রশিক্ষক হিসেবেও দক্ষতার সাথে কাজ করেছেন আব্দুল্লাহ হেল কাফি।