‘খেলা ছেড়ে দেওয়া উচিত’, শেবাগের সমালোচনার জবাব দিলেন সাকিব

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে রান খরায় ভুগছিলেন সাকিব আল হাসান। অনেক দিন ধরেই ব্যাটে রানে নেই, বোলিংয়েও উইকেট দিতে পারেন নি দলকে। তাই তীব্র সমালোচনার মুখে পড়তে হয়েছে দেশ সেরা এই ক্রিকেটারকে। যার কারণেই অনেক চাপ নিয়ে বৃহস্পতিবার ডাচদের বিপক্ষে মাঠে নেমেছিলেন এই অলরাউন্ডার। আর সেই চাপ নিয়েই ব্যাট হাতে জ্বলে উঠেছেন দেশ সেরা এই তারকা। দারুণ ইনিংসের পর বল হাতেও ছিলেন কিপ্টে। যার ফলে বাংলাদেশ পেয়েছে দুর্দান্ত এক জয়।

বৃহস্পতিবার আগে ব্যাটিং করে বাংলাদেশ সংগ্রহ করে ১৫৯ রান। যেখানে সাকিব অপরাজিত থেকে তুলেছেন ৬৪ রান। শান্ত-লিটনদের ব্যর্থতার দিনে সাকিব দায়িত্ব নিয়ে ব্যাটিং করেছেন। ফলে ম্যাচ সেরার পুরস্কারও জিতেছেন সাকিব।

জয়ের পর সংবাদ সম্মেলনে এসে সাকিব বলেছেন, ‘এরকম পরিস্থিতি যখনই আসে, আল্লাহ ভালো কিছু দিয়ে দেয়। আলহামদুলিল্লাহ ভালো কিছু করতে পেরেছি। গুরুত্বপূর্ণ দুটি পয়েন্ট পেয়েছি। দেশ থেকে আসার আগে কেউ যদি বলতো আমাদের ৪ পয়েন্ট থাকবে, তাহলে আমরা খুশি মনেই নিতাম।’
এর আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ব্যর্থ হওয়ার পর ভারতীয় সাবেক ক্রিকেটার বীরেন্দ্র শেবাগ সাকিবের সমালোচনা করেছিলেন। ক্রিকবাজের একটি শোতে শেবাগ বলেছিলেন, ‘সাকিব খুবই অভিজ্ঞ, আবার অধিনায়কও ছিল। কিন্তু পরিসংখ্যান এমন! সাকিবের লজ্জা পাওয়া উচিত এবং এই ফরম্যাট থেকে অবসর নেওয়া উচিত।

ম্যাচ শেষে শেবাগের এই কমেন্টের ব্যাপারে জানতে চাইলে সাকিব জানান, ‘একজন খেলোয়াড় কখনও প্রশ্নের উত্তর দিতে আসে না। তার কাজ হচ্ছে দলের জন্য অবদান রাখা। এখানে আসলে উত্তর দেওয়ার কিছু নেই কাউকে। একজন খেলোয়াড় যখন দলের জন্য অবদান রাখতে পারে না স্বাভাবিকভাবে কথা হবে। আমি মনে করি সেটা খুব একটা খারাপ কিছু না।’

বাংলাদেশের গ্রুপ পর্বের শেষ ম্যাচ নেপালের বিপক্ষে। ম্যাচটি পড়েছে ঈদের দিন। নেপালের বিপক্ষে জিতে সুপার এইট নিশ্চিত করে দেশবাসীকে ঈদ উপহার দিতে মরিয়া সাকিব, ‘অবশ্যই নেপালের সঙ্গে আমাদের গুরুত্বপূর্ণ ম্যাচ। ওই ম্যাচ জিতলে আমাদের সুপার এইট নিশ্চিত হবে।