গাইবান্ধায় তথ্য অফিসের উদ্যোগে গণমাধ্যমের উন্নয়নে মতবিনিময় সভা

রংপুর আঞ্চলিক তথ্য অফিসের উদ্যোগে গাইবান্ধায় গণমাধ্যমের উন্নয়নের লক্ষ্যে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৮ আগস্ট) সকাল ১০টার দিকে দৈনিক মাধুকর পত্রিকার অফিসের সভাকক্ষে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। রংপুর আঞ্চলিক তথ্য অফিসের সিনিয়র তথ্য অফিসার মো. মামুন অর রশিদের সভাপতিত্বে সভায় গাইবান্ধা জেলার স্থানীয় দৈনিক পত্রিকার সাংবাদিকবৃন্দ অংশগ্রহণ করেন।

সভাপতির বক্তব্যে সিনিয়র তথ্য অফিসার মো. মামুন অর রশিদ বলেন, গণতান্ত্রিক রাষ্ট্রে গণমাধ্যমকে রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ বলা হয়। আর সাংবাদিকবৃন্দ হলেন চতুর্থ স্তম্ভের পরিচালক। সাংবাদিকগণ সরকারের উন্নয়ন কর্মকান্ডসহ সমাজের নানা অসংগতি ও দূর্ণীতির চিত্র জনসম্মুখে তুলে ধরেন।

সাংবাদিকতার নীতিমালা প্রসঙ্গে তিনি বলেন, সাংবাদিকদের সংবাদ পরিবেশনের ক্ষেত্রে পরিস্থিতিগত পরিমিতিরোধ বজায় রাখতে হবে। সাংবাদিকদের সাহসের সঙ্গে বন্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করতে হবে এবং কোনোভাবেই তথ্যকে হত্যা করা যাবে না। তিনি লেখকস্বত্ব ও কপিরাইট আইন মেনে সংবাদ প্রকাশের জন্য সাংবাদিকদের প্রতি আহ্বান জানান।

বিশেষ অতিথি গাইবান্ধা জেলা তথ্য অফিসার ইশতিয়াক আহমাদ আবীর বলেন, গণমাধ্যম সরকার ও জনগণের মধ্যে তথ্যের সেতুবন্ধন হিসাবে কাজ করে। সমাজের ইতিবাচক পরিবর্তনেও গণমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

গণমাধ্যমের গুরুত্ব উল্লেখ করে তিনি বলেন, সংবাদপত্র সমাজের দর্পণ। এই দর্পণে কেউ ভুল দেখতে চান না। যে সংবাদপত্রে ভুলের পরিমাপ কম থাকে, সে সংবাদপত্র তাড়াতাড়ি জনপ্রিয়তা লাভ করে। তিনি সাংবাদিকতা পেশায় ভাষাগত দক্ষতা বৃদ্ধি করতে উপস্থিত সাংবাদিকদের প্রতি আহবান জানান।

মতবিনিময় সভায় মূলপ্রবন্ধ উপস্থাপন করেন রংপুর আঞ্চলিক তথ্য অফিসের তথ্য অফিসার ফাতেমা জান্নাতুল ফেরদৌস সুরভী। মূলপ্রবন্ধে তিনি সংবাদ লেখার কৌশল, সংবাদের বৈশিষ্ট্য, সংবাদের উৎস, সম্পাদকীয় লেখার ক্ষেত্রে করণীয় প্রভূতি বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

উন্মুক্ত আলোচনায় অংশ নেয়া সাংবাদিকবৃন্দ বলেন, সাংবাদিকদের দক্ষতা উন্নয়নে এ ধরনের মতবিনিময় সভার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। সাংবাদিকদের পেশাগত দক্ষতা বৃদ্ধিতে আঞ্চলিক তথ্য অফিস ও জেলা তথ্য অফিসের উদ্যোগে নিয়মিত মতবিনিময় সভা ও কর্মশালা আয়োজন করা প্রয়োজন। এ ধরনের মতবিনিময় সভার আয়োজন করা হলে গণমাধ্যমের উন্নয়ন এবং সাংবাদিকবৃন্দ উপকৃত হবেন। অনেক সীমাবদ্ধতার মধ্যেও স্থানীয় পত্রিকাসমূহ নিয়মিত প্রকাশিত হচ্ছে। সাংবাদিকবৃন্দ স্থানীয় সংবাদপত্রের উন্নয়নে সরকারের পৃষ্ঠপোষকতা কামনা করেন।

সভায় স্বাগত বক্তব্য রাখেন আঞ্চলিক তথ্য অফিসের সহকারি তথ্য অফিসার আয়েশা সিদ্দিকা। সভায় গাইবান্ধা জেলার স্থানীয় দৈনিক পত্রিকার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। সভাটির সঞ্চালনায় ছিলেন আঞ্চলিক তথ্য অফিসের সহকারি তথ্য অফিসার মো. রূপাল মিয়া।