গাইবান্ধায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বিশ্ব হাত ধোয়া দিবস পালিত

‘স্বাস্থ্য সুরক্ষায় পরিস্কার হাত সর্বদা গুরুত্বপূর্ণ’ এই প্রতিপাদ্য বিষয় নিয়ে গাইবান্ধায় বিশ্ব হাত ধোয়া দিবস-২০২৪ পালন উপলক্ষে র‍্যালী, হাত ধোয়া প্রদর্শনী ও অনুশীলন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৫ অক্টোবর) সকালে জেলা প্রশাসক ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের যৌথ আয়োজনে এবং বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি গাইবান্ধা ইউনিটের সহযোগিতায় দিবসটি উপলক্ষে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে কর্মসূচী প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন জেলা প্রশাসক চৌধুরী মোয়াজ্জম আহমদ।

গাইবান্ধা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. সায়হান আলী সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক দেওয়ান মওদুদ আহমেদ। হাত ধোয়া প্রদর্শনী ও অনুশীলন পরিচালনা করেন প্রজেক্ট অফিসার মো. সাইফুল ইসলাম, প্রধান প্রশিক্ষক আজরিমা মেধা।

এতে সার্বিক সহযোগিতা করেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি গাইবান্ধা ইউনিটের যুব প্রধান জেসমিন চৌধুরীসহ যুব রেড ক্রিসেন্টের সদস্যরা। এসময় জেলা প্রশাসনের অপরাপর দপ্তরের কর্মকর্তা এবং এনজিও কর্মীরা উপস্থিত ছিলে। দিবসটি উপলক্ষে একটি র‍্যালী শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

জেলা প্রশাসক তাঁর বক্তব্যে বলেন, স্বাস্থ্যই সকল সুখের মূল। হাত ধোয়া ছাড়া যে কোন খাবার গ্রহণ করলে এটা শরীরের জন্য ক্ষতিকারক হতে পারে। জনসাধারণের মধ্যে সাবান দিয়ে হাত ধোয়ার মাধ্যমে রোগের বিস্তাররোধ করার বিষয়ে সচেতনতা তৈরিতে সকলকে উদ্যোগী হতে হবে।