গাইবান্ধার তুলসীঘাটে ৯ মার্চ থেকে শুরু হচ্ছে চারদিনব্যাপী বইমেলা

গাইবান্ধা সদর উপজেলার তুলসীঘাটে ৯ মার্চ থেকে শুরু হচ্ছে চারদিনব্যাপী গ্লোবাল ভিলেজ বইমেলা। মেলা চলবে ১২ মার্চ পর্যন্ত। আমেরিকা প্রবাসী কবি বিমল সরকারের উদ্যোগে এই মেলা অনুষ্ঠিত হবে। বিমল সরকার সাহিত্য সম্ভার ও পাঠাগার এই বইমেলার আয়োজন করেছে।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা চলবে। মেলায় বাংলা একাডেমি, বিশ্ব সাহিত্য কেন্দ্রসহ কমপক্ষে ৪০টি প্রকাশনী সংস্থার স্টল স্থান পাবে বলে আয়োজকদের সূত্রে জানা গেছে। মেলা মে ও প্রাঙ্গণে প্রতিদিন মুক্তিযুদ্ধের আলোকচিত্র প্রদর্শনী, গান, কবিতা পাঠ ও আবৃত্তি, নৃত্য, নাটিকা এবং আলোচনা অনুষ্ঠিত হবে। এছাড়াও মেলায় কবি বিমল সরকারের ৯ম কবিতার বই ‘নিজের মুখোমুখি’ এর মোড়ক উন্মোচন হবে।

বুধবার গাইবান্ধা প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বইমেলা আয়োজক কমিটির পক্ষ থেকে লিখিত বক্তব্যে এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কমিটির আহ্বায়ক অধ্যাপক জহুরুল কাইয়ুম, সদস্য সচিব আবু আউয়াল রিজু, উপদেষ্টা জিয়াউল হক জনি, সদস্য অমিতাভ দাশ হিমুন, আলমগীর কবির বাদল, হাফিজুল হিলালী বাবু, পিটু রশিদ, মাহমুদ উর রশিদ, রাদিয়া তামান্না, শিমুল কর, গোলাম রব্বানী প্রমুখ।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, তুলসীঘাটের শেখ রাসেল মিনি স্টেডিয়ামে বইমেলা উদ্বোধন করবেন শিক্ষাবিদ ও লেখক অধ্যাপক মাজহারউল মান্নান। উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন গাইবান্ধার জেলা প্রশাসক মো. অলিউর রহমান, বিশেষ অতিথি থাকবেন পুলিশ সুপার মো. কামাল হোসেন। এছাড়া মেলার দ্বিতীয় দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা, তৃতীয় দিনে প্রধান অতিথি থাকবেন গাইবান্ধা সরকারি কলেজের অধ্যক্ষ খলিলুর রহমান এবং সমাপনী দিনে প্রধান অতিথি থাকবেন জেলা পরিষদের চেয়ারম্যান আবু বকর সিদ্দিক।

আয়োজকদের সূত্রে জানা গেছে, গত দুই বছর থেকে বইমেলার আয়োজন করা হচ্ছে। অন্যান্য বছরের মতো এ বছরও দেশের বরেণ্য কবি, সাহিত্যিক ও সাহিত্যমোদীরা বইমেলায় অংশ নেবেন।